অনশনরত অবস্থায় পাটকল শ্রমিকের মৃত্যু

খুলনায় অনশতরত পাটকল শ্রমিক আব্দুস সাত্তার (৫০) মারা গেছেন। তিনি প্লাটিনাম জুট মিলের তাঁত বিভাগের শ্রমিক ছিলেন। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকাল সাড়ে ৫টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

এর আগে বিকালে নগরীর খালিশপুর বিআইডিসি রোডে অনশনস্থলে তিনি অসুস্থ হয়ে পড়েন। বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম-আহ্বায়ক মো. মুরাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে, এই মৃত্যুর খবর শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। তারা শ্রমিকের মৃত্যুর প্রতিবাদ ও দাবি আদায়ে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন।

আরো পড়ুন:
অল্পের জন্য বড় দূর্ঘটনা থেকে রক্ষা পেল রাজশাহীগামী ট্রেন
আমরণ অনশন করতে গিয়ে রাজশাহী পাটকলের ৮জন শ্রমিক অসুস্থ

জানা যায়, মঙ্গলবার (১০ ডিসেম্বর) থেকে টানা ৩য় দিনের মতো অনশন করছেন পাটকল শ্রমিকরা। এরই মধ্যে প্রচন্ড শীত ও ক্ষুধায় শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। শ্রমিকরা জানায়, প্লাটিনাম জুট মিলের শ্রমিক আব্দুস সাত্তার অনশনরত অবস্থায় বিকালের দিকে বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন। ওই সময় তাকে খালিশপুর ক্লিনিকে নেওয়া হয়। পরে অবস্থার অবনতিতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আনার পথে তার মৃত্যু হয়। আব্দুস সাত্তারের বাড়ি খুলনার খালিশপুর হাউজিং এস্টেট এলাকায়।

জানা যায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আলেয়া (৫৫), আকরাম (৫০), আলাউদ্দিন (৫৫) ও মোয়াজ্জেম (৫০) নামের আরও ৪ জন শ্রমিক অসুস্থ অবস্থায় ভর্তি রয়েছেন। শ্রমিক নেতারা বলেন, যতই কষ্ট হোক, দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) বাতিল, পাটক্রয়ে অর্থ বরাদ্দসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। নগরীর খালিশপুর বিআইডিসি সড়কে কাঁথা-বালিশ ও বিছানা-কম্বল নিয়ে অবস্থান করছেন শ্রমিকরা। অনশনে রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম জুট মিলের কয়েক হাজার শ্রমিক রয়েছে।

ডিসেম্বর ১২, ২০১৯ at ২০:২৫:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/বাপ্র/এজে