আধুনিক প্রযুক্তিতে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা

আধুনিক প্রযুক্তির ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য টেলি-মেডিসিন চিকিৎসা চালুর উদ্যোগ নেয় সরকার। তারই অংশ হিসাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের টেলিমেডিসিন সেবা প্রদান করে আসছে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা চিকিৎসা নিশ্চিত করতে ২০১৫ সালের জুন মাসে টেলিমিডিসিন সেবা চালু হয় ।

সরকারী ছুটির দিন ব্যাতিতো প্রত্যেক দিনই এ সেবা চালু রয়েছে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত টেলিমেডিসিন সেবা দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

দেশের সুনামধন্য সরকারী মেডিকেল কলেজ ও সরকারী হাসপাতালসহ ১৬টি হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা এ চিকিৎসা সেবা প্রদান করা হয় । এ সেবা নিতে আশা রোগীদের বিনামূল্যে টেলিমেডিসিন চিকিৎসা সেবা প্রদান করা হয়।

দূর-দূরন্ত থেকে আসা রোগীরা বিশেষ করে গ্রামের দরিদ্র পরিবারের সামর্থ্য নেই, ভালো ডাক্তার দেখানো। তারাই মূলত এ সেবা গ্রহণ করে। ইতোমধ্যে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা টেলিমেডিসিন সেবার মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ এর সুফল ভোগ করছে।

চিকিৎসা সেবার প্রচলিত পদ্ধতিতে পরিবর্তন এনে ধীরে ধীরে ডিজিটাল পদ্ধতিতে চিকিৎসা সেবা চালুর উদ্যোগ নিয়েছে সরকার। যাতে কেউ-ই চিকিৎসা সেবার বাইরে না থাকে। টেলিমেডিসিন একটি আধুনিক চিকিৎসা সেবা পদ্ধতি। এ পদ্ধতি ব্যবহার করে গ্রামের প্রত্যন্ত মানুষকেও বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে চিকিৎসা দেওযা সম্ভব। এটা নিয়ন্ত্রন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

স্বাস্থ্য ডিপার্টমেন্ট সূত্র জানা যায়, বাংলাদেশের প্রতি ৪ হাজার ২৫১ জন লোকের জন্য মাত্র একজন ডাক্তার (২০০০ সালে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিবেদন অনুসারে)। ফলে অনেক মানুষেরই কষ্ট করে অনেক দূর দুরান্ত থেকে চিকিৎসাকেন্দ্রে গিয়ে সেবা নিতে হয়। এসব বিষয বিবেচনায় করে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা চালুর উদ্যোগ নেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা স্ব্যস্থ্য কর্মকর্তা ডা.আবু হেনা মুহাম্মদ জামাল বলেন, সবার আন্তরিক প্রচেষ্টা টেলিমেডিসিন সেবা দিন-দিন বৃদ্বি পাচ্ছে দামুড়হুদাতে। রোগীদের উদ্দেশ্যে তিনি বলেন,দামুড়হুদাতে এসে প্রথামিক পর্যায়ে টেলিমেডিসিনের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারা সেবা নেন ,তারপর রোগের উপসম্ব না হলে, বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে সরাসরি পরার্মশ নিন।