কোটি টাকার সংস্কার কাজে ফাটল, প্রতিবাদে ঝাড়ু মিছিল

সুনামগঞ্জে সিলেট-সুনামগঞ্জ সড়কে ১শ’৬০ কোটি টাকার সংস্কার কাজ শেষ হওয়ার আগেই সিলেট সুনামগঞ্জ সড়ক ডালাইয়ে ফাটল দেখা দেয়। এ ঘটনায় শুক্রবার (৬ ডিসেম্বর) বিকালে সুনামগঞ্জ সড়কে জাউয়াবাজারে আরসিসি ডালাই সড়কের মধ্যে ফাটলের ঘটনায় প্রতিবাদে ঠিকাদার ও প্রকৌশলীর শাস্তির দাবিতে জাউয়াবাজার ইউনিয়ন পরিষদের উদ্দ্যোগে ছাতক উপজেলার জাউয়াবাজার এলাকার ঝাড়ু মিছিল বের  হয়।

উপজেলা যুবলীগ শাখার ভারপ্রাপ্ত সভাপতি ও জাউয়াবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুরাদ হোসেন, মেম্বার আব্দুল হক, আব্দুল রহিম, মাহমুদ আলী ও আকবর আলীসহ নেতৃত্বে ঝাড়ু মিছিলটি বের হয়। এসময় বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করেন মিছিলটি।

এলাকার সচেতন নাগরিকগণ জানান, জনগণের টাকা দিয়ে মেরামত করা হচ্ছে এই সড়ক। কোটি টাকা খরচ করেও এর সুফল পাচ্ছে না জনগণ। এর দায় ঠিকাদারি প্রতিষ্ঠানের পাশাপাশি দায়িত্বশীল কর্মকর্তাদেরও নিতে হবে।

আরও পড়ুন:
গাঁজা সম্রাট আনোয়ারকে গাঁজাসহ আটক
রুম্পার মৃত্যুর ঘটনায় আটক ১

ঠিকাদারি প্রতিষ্ঠানের একজন কর্মী নাম প্রকাশ না করার শর্তে জানান, নিয়মতান্ত্রিকভাবে সড়কে সংস্কার কাজ করা হচ্ছে। তিনি বর্তমান অবস্থার জন্য সড়কে ভারী যানবাহন চলাচলকেই দায়ী করে এবং ভারী যান নিয়ন্ত্রণ না করলে সড়ক ক্ষতিগ্রস্ত হবে। সড়কের ফাটল ও ধসে যাওয়া কিছু অংশ মেরামত করা হয়।

এ ব্যাপারে সড়ক জনপদ বিভাগে প্রকৌশলী রমজান আলী জানান, তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, ইউনিয়ন পরিষদ ভবনে মাটি বোঝাই ট্রাক গুলো থেকে মাটি পড়ে সড়ক সংস্কার কাজে ব্যাপক ক্ষতি সাধিত করায় ঘটনায় তাদের ট্রাকগুলো আটক করি। এ ঘটনাটি বিভিন্নখাতে নিতে তারা আমার বিরুদ্ধে ঝাড়ু মিছিল করেছে। এদিকে সিলেট সুনামগঞ্জ সড়কে জাউয়াবাজারে ডালাইয়ে উপর আংশিক সড়ক ফাটল দেখা দিচ্ছে বলে তিনি এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন। সড়ক ও জনপথ(সওজ)বিভাগ সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম সঙ্গে একাধিক বার যোগাযোগ করলে তিনি মোবাইল ফোনটি রিসিভ করেনি।

জানা গেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সুনামগঞ্জ অফিস সূত্রে জানা যায়, ২০১৫ সালে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক সড়কের প্রশস্তকরণ প্রকল্পটি অনুমোদন ও এর জন্য অর্থ বরাদ্দ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ এমপিরদের জোরালো সুপারিশের পর ১শ’৬০ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয়। প্রকল্প অনুযায়ী সুনামগঞ্জ-সিলেট সড়কের ৬৪কিলোমিটার উভয় দিকে ৩ফুট করে মোট ৬ফুট প্রশস্তকরণের উদ্যোগ নেয়া হয়। এ সময় সড়ক ও জনপথ বিভাগ ১শ’৬০কোটি টাকা বরাদ্ধ দরপত্র আহবান করে। সিলেট থেকে গোবিন্দগঞ্জ (১)গোবিন্দগঞ্জ থেকে ডাবর (২) ডাবর থেকে সুনামগঞ্জ(৩)তিনটি প্রজেষ্ট মাধ্যমে সিলেট-সুনামগঞ্জ সড়কে কাজ শুরু হয়। এ প্রকল্প শেষ হবে ২০২০সালের অক্টোবর। সওজ সূত্র জানায় এ পর্যন্ত কাজের অগ্রগতি ৩০শতাংশ।

সিলেট-সুনামগঞ্জ সড়কের সুনামগঞ্জ অংশে ৪৬কিলোমিটার অংশে ৬ফুট প্রশস্তকরণ এবং ২৪ফুট নতুন করে বিটুমিনের সড়ক গোবিন্দগঞ্জ পয়েন্ট,জাউয়াবাজার,লামাকাজি,মাধবপুর নতুনবাজার,ডাবর ও দিরাই সড়ক মোড় আরসিসি ডালাইয়ের কাজে অনিয়মে অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠান সিলেটের জনজেবি কন্সট্রাকসন(জয়েন্ট বেঞ্চার)বিরুদ্ধে। এ প্রতিষ্টান নিন্মমানে সামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে বলে ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা অভিযোগ করে বলেন দায়িত্বশীল কর্মকর্তাদের গাফিলতি ও অবহেলার সুযোগে সড়ক সংস্কারে নিন্মমানের সামগ্রী ব্যবহার করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। যার কারণে সংস্কার কাজ শেষ হওয়ার আগেই সড়কের ডালাইয়ে ফাটল রাস্তা ধসে গেছে জাউয়াবাজারে।

ডিসেম্বর ৮, ২০১৯ at ১০:১৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জেএ/এআই