আজ সারাদেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস

আজ সারাদেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক ২৮ তম প্রতিবন্ধী দিবস। দেশের বিভিন্ন জেলায় এই দিবস নানা আয়োজনের সাথে পালিত হচ্ছে। এছাড়াও সেখানে আমাদের দেশদর্পনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁও- অভিগম্য আগামীর পথে’ এই পতিপাদ্যকে সামানে রেখে ৫ ডিসেম্বর বৃহস্পতিবার সারা দেশের ন্যায় ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়। এ উপলক্ষে  উপজেলা প্রশাসনের আয়োজনে   সকালে একটি র‍্যালি বের করা হয়। পরে হলরুমে ইউএনও মৌসুমী  আফরিদার সভাপতিত্বে আলাচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান  অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য সেলিনা জাহান লিটা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, মহিলা ভাইস চেয়ারম্যান শেফালী বেগম, মুক্তিযোদ্ধা হবিবুর রহমান, উপজেলা সমাজসেবা অফিসার রফিকুল ইসলাম ও সাংবাদিকবৃন্দ। এছাড়াও আলী আকবর মেমোরিয়াল অটিস্টিক ও প্রতিবন্ধী স্কুল, বগলাডাঙ্গী প্রতিবন্ধী স্কুল ও প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার শিক্ষক ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। শেষে চিত্রাঙ্কান প্রতিযোগিতায় বিজয়ী ৩ জন প্রতিবন্ধীকে পুরুস্কার প্রদান করা হয়। পরে প্রতিবন্ধীদের নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সুনামগঞ্জে- সুনামগঞ্জে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ৫ ডিসেম্বর সকালে শহীদ আবুল হোসেন মিলনায়তন থেকে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ এর নেতৃত্বে বর্ণাঢ্য  র‌্যালি বের হয়। জেলা প্রশাসন,সুনামগঞ্জ; সমাজসেবা অধিদপ্তর ও সুনামগঞ্জ অটিস্টিক স্কুলের সহযোগিতায় আয়োজিত  র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় শহীদ আবুল হোসেন মিলনায়তনে এসে শেষ হয়।  র‌্যালিতে সিভিল সার্জন ডা: আশুতোষ দাস, উপ-পরিচালক, সমাজসেবা অধিদপ্তর, সুচিত্রা রায়, জেলা প্রতিবন্ধী কর্মকর্তা (ভাঃ) ডা: তানজিল হক, সুনামগঞ্জ অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকবৃন্দ, সুনামগঞ্জ অটিস্টিক স্কুলের পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, সুনামগঞ্জ জেলার বিভিন্ন  প্রতিবন্ধী সংস্থাসমূহের সদস্যবৃন্দ এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন :
আমরা একটি বৈষম্যহীন সমাজ গড়তে চাই: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গায় ফেন্সিডিলসহ ২ মহিলা মাদক ব্যবসায়ী আটক

চুয়াডাংগা- চুয়াডাংগা জেলার জীবননগরে  “অভিগম্য আগামীর পথে” – এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৫ ডিসেম্বর ২৮ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী  দিবস এবং ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে র্র্যালি ও  আলোচনা সভা অনুস্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জনাব হাজী মোঃ হাফিজুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদের কর্মকর্তাগণ, সাংবাদিকবৃন্দ,  সূধী,  এনজিও প্রতিনিধিগণ ও প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীবৃন্দ উক্ত অনুষ্ঠানে সভাপত্বিত করেন  উপজেলা নির্বাহী অফিসার মোঃ সিরাজুল ইসলাম, জীবননগর, চুয়াডাঙ্গা।


ঝিনাইদহ- ‘অভিগম্য আগামীর পথে’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে বৃহস্পতিবার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল লতিফ শেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রবিউল ইসলাম, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক। পরে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়।


চট্টগ্রাম- আজ বৃহস্পতিবার (৫ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় পৌর টাউন হল থেকে র্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক ঘুরে খাগড়াছড়ি অফিসার্স ক্লাবে আলোচনা সভায় মালিত হয়। এসময় প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি আসনের সাংসদ ও টাক্সফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা। বিশেষ অতিথি ছিলেন, জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মোঃ আহমার উজ্জামান বিপিএম সেবা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য সতীশ চাকমা, উপজেলা চেয়ারম্যান শানে আলম, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মিটন চাকমা, জেলা সমাজ সেবা কর্মকর্তা মনিরুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন, জেলা প্রতিবন্ধী কর্মকর্তা শাহজাহান। উল্লেখ্য, আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধীকতা বিষয়ে সচেতনতার প্রসার ও উন্নতি সাধন নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশে প্রতিবছর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। তবে দেশের প্রতিবন্ধী মানুষের অধিকার অর্জনে তেমন কোনো অগ্রগতি নেই বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

০৫ ডিসেম্বর,২০১৯  at ১৬:১৫:৩০ (GMT+06)

দেশদর্পণ/আহা/আক/দেপ্র/এজে