‘ন ডরাই’ বন্ধে আইনি নোটিশ

ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং অশ্লীলতার অভিযোগ তুলে বাংলাদেশের প্রথম সার্ফিং চলচ্চিত্র ‘ন ডরাই’র সেন্সর সনদ বাতিল ও প্রদর্শনী বন্ধে আইনী নোটিস বুধবার (৪ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হুজ্জাতুল ইসলাম। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে হাইকোর্টে রিট করা হবে বলে নোটিশে জানিয়েছেন এই আইনজীবী।

নোটিসে বলা হয়, সিনেমার প্রধান চরিত্রের সঙ্গে হযরত আয়শার নাম ব্যবহার করে অশ্লীল দৃশ্য ধারণ করা হয়েছে যা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাতের শামিল। শুধু তাই নয়, কমিক বই ও অ্যানিমেটেড ভিডিওতে আপত্তিকর এসব বিষয় রয়েছে। সস্তা বাজার পাওয়ার জন্য পরিচালক মুসলমানদের ধর্নীয় অনুভ‚তিতে আঘাতের আশ্রয় নিয়েছেন। যা ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

সেন্সরবোর্ড সিনেমাটি প্রদর্শনের অনুমতি দিয়ে আইন লঙ্গন করেছেন। আইনী নোটিশে ‘ন ডরাই’র সেন্সরশিপ বাতিল, প্রেক্ষাগৃহে প্রদর্শনী বন্ধ করা এবং বাজার সিনেমাটির কমিক ও এনিমেটেড ভিডিও প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

এছাড়াও নোটিসে বলা হয়েছে, ‘ন ডরাই’ চলচ্চিত্রে এমন দৃশ্য আছে যেগুলো বাংলাদেশি সিনেমায় এই প্রথম ও সাহসী বলা যেতে পারে। তবে পরিবারের সদস্যদের নিয়ে দেখা যাবে এমন নিশ্চয়তা দেয়া যায় না।

গত ২৯ নভেম্বর (শুক্রবার) দেশের ৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে বছরের বহুল প্রতীক্ষিত ছবি ‘ন ডরাই’।

এদিকে মুক্তি আগেই সিনেমাটি সংলাপ নিয়ে সেন্সর জটিলতায় পড়ে। বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের ভাষায় নির্মিত সিনেমাটি নারী সার্ফার নাসিমার জীবনের সত্যি ঘটনা অবলম্বনে তৈরি করা হয়েছে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল। তার বিপরীতে অভিনয় করেছেন শরিফুল রাজ।