এক দিনেই ৪৫ জনকে হত্যা!

ইরাকে নিরাপত্তা বাহিনীর গুলিতে এক দিনেই ৪৫ বিক্ষোভকারী নিহত হয়েছে। ইরানি কনস্যুলেটে হামলা ও অগ্নিসংযোগের একদিন পরই বৃহস্পতিবার (২৮ নভেম্বর‌) ঘটলো এমন মর্মান্তিক ঘটনা।

পুলিশ ও মেডিক্যাল সূত্রের জানা যায়, বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দক্ষিণের শহর নাসিরিয়াতে একটি সেতু অবরুদ্ধ করে রাখার পর পুলিশ স্টেশন বাইরে জড়ো হয় বিক্ষোভকারীরা। এসময় তাদের ওপর গুলি ছোড়ে নিরাপত্তা বাহিনী। এতে নিহত হয় অন্তত ২৯ জন। এখানে আহত হয় প্রায় অর্ধশত। নাসিরিয়াতে নিহতদের দাফন যোগ দিতে হাজার হাজার মানুষ কারফিউ ভঙ্গ করে রাস্তায় নেমে আসে। রাজধানী বাগদাদে টাইগ্রিস নদীর কাছে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে আরও চার জন। এছাড়া নাজাফে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে ১২ জন।

আরও পড়ুন:
বুয়েটের ২৬ শিক্ষার্থীকে বহিষ্কার
মালাইকার শরীরে মুগ্ধ চাচা শ্বশুর!

বুধবার (২৭ নভেম্বর) রাতে নাজাফে ইরানি কনস্যুলেটে আগুন দেয় বিক্ষোভকারীরা। ভবনটিতে আগুন ছড়িয়ে পড়ার পর বিক্ষোভকারীরা ‘ইরাক থেকে বের হও ইরান’ শ্লোগান দেয় । এর আগে চলতি মাসের প্রথম দিকে কারবালা শহরের ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছিল বিক্ষোভকারীরা।

এ বছরের অক্টোবর থেকে সরকারের দুর্নীতি ও বেকারত্বের প্রতিবাদে বিক্ষোভ শুরু হয় বাগদাদে এবং পরে তা সারা দেশে ছড়িয়ে পড়ে। ইরাকের পার্লামেন্ট ইরান সমর্থিত রাজনৈতিক দলের নিয়ন্ত্রণে। এ কারণে বিক্ষোভ সত্ত্বেও ইরাক সরকারকে সমর্থন দিয়ে যাচ্ছে ইরান। (সূত্র: রয়টার্স)

নভেম্বর ২৯, ২০১৯ at ১০:৪৪:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/আরবি/এআই