জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর ক্ষতিপূরণ দাবিতে মানববন্ধন

স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশেগুলোর জলবায়ু পরিবর্তনের ফলে যে ক্ষতি হয়েছে সেই ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক)।

(২৮ নভেম্বর) বৃহস্পতিবার সকালে সনাকের রাজশাহী মহানগর শাখা নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এই মানববন্ধন করে।

মানববন্ধন থেকে স্পেনের মাদ্রিদে আসন্ন কনফারেন্স অফ দ্যা পার্টিজ (কপ)-২৫ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিতের দাবি জানানো হয়। মানববন্ধনে বক্তরা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ঝুঁকিতে আছে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলো।

অথচ এই দেশগুলো পরিবেশ দূষণ কম করে। তাই এই দেশগুলোকে বাঁচাতে হলে আসন্ন কপ-২৫ সম্মেলনে ক্ষয়ক্ষতি মোকাবিলার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। যদি তা নিশ্চিত করা না হয় তবে এটি বিশে^র জন্যই সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়াবে।

আরো পড়ুন:
হোটেল রেস্তোরায় রান্নায় ব্যবহার হচ্ছে পচা পেঁয়াজ
সুনামগঞ্জে আ. লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ

বক্তরা আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সর্বোচ্চ ঝুঁকিতে আছে বাংলাদেশ। বাংলাদেশসহ আরো ১০টি ক্ষতিগ্রস্ত দেশকে জিসিএফ প্রদান করা হয়েছে মাত্র ১ দশমিক ৩ বিলিয়ন ডলার। এর মধ্যে বাংলাদেশ পেয়েছে অনুমোদিত তহবিলের শূন্য দশমিক শূন্য ৭ শতাংশ।

অথচ বাংলাদেশের অভিযোজন বাবদ বছরে দরকার ২ দশমিক ৫ বিলিয়ন ডলার। তাই এই বিষয়গুলোকে বিবেচনায় রেখে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান তারা।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সনাকের রাজশাহী মহানগর শাখার সভাপতি অধ্যাপক দীপকেন্দ্রনাথ দাস। এ সময় আরো উপস্থিত ছিলেন- ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এরিয়া ম্যানেজার মনিরুল হক, সনাকের সদস্য শফিউদ্দীন আহমেদ প্রমুখ।

২৮ নভেম্বর, ২০১৯  at ১৮:৫২:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/মারারা/এজে