নারীদের প্রশিক্ষণের নামে কোটি টাকা আত্মসাৎ, আটক ৩

কুড়িগ্রামের উলিপুরে হত-দরিদ্র নারীদের প্রশিক্ষণের নামে প্রায় কোটি টাকা হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। গোপন সংবাদের ভিত্তিতে উলিপুর থানা পুলিশ অভিযান চালিয়ে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলা থেকে তাদের আটক করেন।

জানা গেছে, করতোয়া কারিগরি প্রশিক্ষণ প্রকল্প নামের একটি ভুয়া প্রতিষ্ঠান উপজেলার সাড়ে ৭ হাজার মহিলাকে সেলাই প্রশিক্ষণসহ আত্মকর্মসংস্থানের সুযোগ ও দারিদ্র দূরীকরণের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা করে। প্রতারক চক্রটি চলতি বছরের মে মাসে উপজেলার দূর্গাপুর বাজারের পাশে জনৈক আলহাজ্ব সৈয়দ আলীর বাড়ি ভাড়া নিয়ে অফিস খোলে। এরপর উপজেলার বিভিন্ন এলাকায় প্রতারণার ফাঁদ পেতে দর্জি প্রশিক্ষণ ও হস্তশিল্প আই এইচ আর জে এস সহযোগিতা ও রেজি নং ১০২৭২-২০০৯ ব্যবহার করে প্রশিক্ষক নিয়োগ দেন।

পরে নিয়োগকৃত বেতনভোগী এসব প্রশিক্ষকের মাধ্যমে বিভিন্ন এলাকায় ২‘শ ৫০টি গ্রুপে প্রায় সাড়ে ৭ হাজার উপকারভোগীর তালিকা তৈরি করে। এসব মহিলাদের কাছে থেকে প্রাথমিক সদস্য ভর্তি ফিসহ প্রতিজনের কাছে ৩৩০ টাকা করে প্রায় ২৪ লাখ ৭৫ হাজার টাকা হাতিয়ে নেয়। পরে পর্যায়ক্রমে এসব উপকারভোগীদের কাছে প্রশিক্ষণ ও সেলাইমেশিনসহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়ার কথা বলে এক থেকে দেড় হাজার টাকা করে নগদ ও বিকাশের মাধ্যমে প্রায় কোটি টাকারও বেশি হাতিয়ে নেয়।

আরও পড়ুন:
রাজশাহী জেলায় মাদক-জঙ্গিবাদ বিরোধী অভিযান জোরদার করার নির্দেশ
চলতি বছরেই বিদেশে কর্মসংস্থান হয়েছে রাজশাহীর ৩১ হাজার মানুষের

প্রতারিত মহিলাদের পক্ষে বিজলি বেগমের দায়েরকৃত মামলার প্রেক্ষিতে উলিপুর থানার শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপার আল ইমরানুল আলম ও মামলার তদন্তকারী কর্মকর্তা ইন্সপেক্টর (তদন্ত) আনোয়ারুল ইসলামের নেতৃত্বে একদল পুলিশ মঙ্গলবার (২৬ নভেম্বর) রাতে গোপন সংবাদের ভিত্তিতে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার শোভাগঞ্জ ও শান্তিরাম গ্রাম থেকে তাদের আটক করে।

এ সময় আটককৃতদের কাছ থেকে নগদ ১ লাখ টাকা, সেলাইমেশিন, ১৩টি মোবাইল, দুটি ট্যাব, একাধিক সিমকার্ড ও বিকাশের প্রয়োজনীর কাগজপত্র জব্দ করা হয়। বুধবার (২৭ নভেম্বর) বিকেলে আটককৃতদের কুড়িগ্রাম জেল-হাজতে প্রেরণ করা হয়েছে।

নভেম্বর ২৭, ২০১৯ at ২১:০৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসআই/এআই