চলতি বছরেই বিদেশে কর্মসংস্থান হয়েছে রাজশাহীর ৩১ হাজার মানুষের

রাজশাহী চলতি বছরেই বিভাগেই বিদেশে কর্মসংস্থান হয়েছে ৩১ হাজার জন মানুষের। বলে তথ্যটি জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তরা। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

গতকাল বুধবার সকালে রাজশাহী বিভাগীয় কমিশন কার্যালয়ের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।  সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম জানান, এ বছরের এগারো মাসেই রাজশাহী বিভাগ থেকে বিদেশে কর্মসংস্থান হয়েছে ৩১ হাজার ৭৬ জনের।

এর মধ্যে শুধু রাজশাহী জেলাতে এবারে ২ হাজার ৫৫৯ জনের বিভিন্ন দেশে কর্মসংস্থানের সুযোগ হয়েছে তবে এর আগের বছর ২০১৮ তে এই সংখ্যা ছিলো ৬০ হাজার ৫১৯ জন। গতবারে রাজশাহী থেকেই বিভিন্ন দেশে কর্মসংস্থান হয়েছিলো ৪ হাজার ১৪৬ জনের।

তিনি আরো বলেন, প্রতিবছর বিশ্বের ১৭৩ টি দেশে প্রায় ১০ লক্ষ কর্মী কাজ করছে। ফলে বাংলাদেশ প্রায় ১৬ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করছে। এর ফলে আমাদের দেশ আরো বেশি উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলন শেষে এ বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ”বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনা’ শীর্ষক নিয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তরা বলেন, পুরাতন শ্রম বাজার ধরে রাখা এবং নতুন শ্রম বাজার কিভাবে বৃদ্ধি করা যায় এই নিয়ে মতামত তুলে ধরেন। এর পাশাপাশি বিদেশে কর্মসংস্থান করতে হলে কি বিষয় জানা জরুরী সেই দিকগুলো তুলে ধরেন।

বক্তারা আরো বলেন, ১৯৭৬ সাল থেকে আজ পর্যন্ত বিভিন্ন দেশে প্রায় ১ কোটি ১৮ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। প্রতিবছর গড়ে ১ হাজার জন দক্ষ কর্মী বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা নেওয়ার উদ্দ্যেগ নেওয়া হচ্ছে। কিন্তু এই জনশক্তিকে যদি দক্ষ করে দেশের বাহিরে পাঠানার ব্যবস্থা করা না হয় তবে তাদের জীবন হুমকির মুখে পড়বে।

আরো পড়ুন:
৩ মাসে ৩ হাজার ৮৬৩ কোটি টাকা বেড়েছে খেলাপি ঋণ
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ উপলক্ষে মানববন্ধন

ফলে তারা যেমন ক্ষতিগ্রস্থ হবে তেমনি দেশ রেমিটেন্স থেকে বঞ্জিত হবে। তাই বিদেশে যেতে ইচ্ছুকদের বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ নিয়ে সঠিক প্রক্রিয়ায় বিদেশে যাবার আহ্বান জানানো হয়।

সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার। সে সময় আরো উপস্থিত ছিলেন উপ-মহা পুলিশ পরিদর্শক এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার সালমা বেগম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জাকির হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মতিউর রহমান, কৃষি সম্পাসারণ অধিদপ্তরের উপ পরিচালক শামসুল হক প্রমুখ।

২৭ নভেম্বর, ২০১৯  at ২০:১৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/মারারা/এজে