জীববৈচিত্র্য রক্ষায় সকলকে এক হয়ে কাজ করতে হবে: সুনামগঞ্জ ডিসি

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোঃ আব্দুল আহাদ বলেছেন, হাওরে সংরক্ষিত বনভূমি গড়ে তুলুন। টাঙ্গুয়ার হাওর বিশ্ব ঐতিহ্যের অংশ এবং প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা একে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। বিকল্প জ্বালানি হিসেবে গ্যাস সিলিন্ডারের ব্যবস্থা করা যায় কিনা তা আমরা খতিয়ে দেখছি।

তিনি বলেন, টাঙ্গুয়ার হাওরে কর্তব্যরত ম্যাজিস্ট্রেটের কাছাকাছি ভোলা বাড়িতে থাকেন সে নিয়ে আমরা ব্যবস্থা করব।

মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে টাঙ্গুয়ার হাওরের পরিবেশ জীববৈচিত্র্য ও ব্যবস্থাপনা বিষয়ক এক মতবিনিময় সভায় কথাগুলো বলেন তিনি।

জেলা প্রশাসক আব্দুল আহাদ আরও বলেন, পরিবেশ বিধ্বংসী কাজ বন্ধ করতে সকলের সহযোগিতা চান। তিনি বলেন আপনারা আমাদেরকে তথ্য দিয়ে সহযোগিতা করুন।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ইমরান হোসেন, তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জি, তাহিরপুরের সহকারি কমিশনার ভূমি মুনতাসির হাসান, দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ সরকার, উত্তর শ্রীপুর ইউনিয়ন চেয়ারম্যান খসরুল আলম, সিআরএমসি হিলিপ ধ্রুব কান্তি কুন্ডু, টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি মনির হোসেন, সাধারণ সম্পাদক আহমদ কবির প্রমূখ।

সভায় বক্তারা আরো যেসব দাবি তুলেন,,পর্যটনকে একটি শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে হবে। হাওরের মানুষকে গাছ ও বন কাটা থেকে বিরত রাখতে বিকল্প জ্বালানির ব্যবস্থা করা এবং টাঙ্গুয়ার হাওরের জনগণকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন:
ঝিনাইদহে কৃষকদের মাঝে বিনামুল্যে সার ও বীজ বিতরণ
ম্যানচেস্টার ইউনাইটেড খেলতে আসবে বাংলাদেশে

সভায় বক্তারা আরো যেসব দাবি তুলেন তার মধ্যে উল্লেখযোগ্য ছিল প্রজনন কালীন সময়ে মাছ ধরা বন্ধ রাখতে জেলেদের প্রণোদনা দেওয়া, টাঙ্গুয়ার হাওরের সর্বত্র হাঁসের খামার নিষিদ্ধ করা, টাঙ্গুয়ার হাওরের ভেতর দিয়ে কয়লা ও চুনাপাথরবাহি নৌকা না চালিয়ে বিকল্প নৌরুটের সন্ধান করা, বাফার জোন সমূহ বৈশাখ মাসেই বুঝিয়ে দেয়া, টাঙ্গুয়ার হাওরে হানিয়া কলমা বিলের লিজ বাতিল করা, টাঙ্গুয়ার হাওরের পরিবেশ রক্ষায় মানুষকে সচেতন করে তোলা, হাওরের সম্পদ রক্ষায় আধুনিক প্রযুক্তি সহযোগিতা গ্রহণ করা, টাঙ্গুয়ার হাওরে সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি একটি আলাদা কর্তৃপক্ষ গঠন করে নজরদারি বাড়ানো এবং হাওর ও বিল খনন করার দাবী তুলেন।

নভেম্বর ২৬, ২০১৯ at ১৮:৪২:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জেভি/এআই