নারী ও শিশু ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন

আন্তর্জাতিক নারী সহিংসতা অবসান দিবসের আহ্বানে নারী ও শিশু ধর্ষণ এবং সকল যৌন সহিংসতার বিরুদ্ধে মানববন্ধন করেছে খাগড়াছড়ি নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ মঞ্চ।

সোমবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ৯ টায় জেলা শহরের শাপলা চত্তরে এই মানববন্ধন করেন তারা। খাগড়াছড়ি কাবিদানের নির্বাহী পরিচালক লালশা চাকমা মানবন্ধনে সভাপতিত্ব করেন।

তৃনমূল সংস্থার সমন্বয়কারী মিনুচিং মারমার সঞ্চালনায় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ মঞ্চের সাধারণ সম্পাদক আবু দাউদ বাংলাদেশ মারমা কাউন্সিল স্টুডেন ফোরামের সাধারণ সম্পাদক নিঅংগ মারমা, ইয়েস সদস্য নিশি ত্রিপুরা, টিএসএফ সদর শাখার সভাপরি দহেন বিকাশ ত্রিপুরা প্রমূখ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, দেশের প্রতিটি নারী ও শিশু সহিংসতার ঝুঁকির মধ্যে রয়েছে। নারী ও শিশুর উপর সহিংসতার মাত্রা, ধরণ ও নিষ্ঠুরতা বহুগুন বেড়েছে। এর মূল কারণ নারীকে মানুষ হিসেবে গণ্য না করার দৃষ্টিভঙ্গী ও আচরণ।

নারী ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধ ও প্রতিরোধের দায়িত্ব শুধু সরকারের নয় আমাদের সবার। তাই সহিংসতা বন্ধ ও ন্যায়বিচারের দাবীতে সবাইকে সোচ্ছার থাকার আহ্বান জানান মানববন্ধন থেকে।

এসময় তারা উল্লেখ করে বলেন, গত দশ মাসে জানুয়ারী থেকে অক্টোবর পর্যন্ত আইন ও সালিশ কেন্দ্র ও মানুষের জন্য ফাউন্ডেশন কর্তৃক সংগৃহিত তথ্য অনুসারে ধর্ষনের শিকার হয়েছে ১২৫৩ জন নারী, ধর্ষনের চেষ্টা করা হয়েছে ২০০ জন নারীকে এবং যৌন হয়রানির শিকার হয়েছে ২২১ জন নারী।

আরো পড়ুন :
তাহিরপুরে ফসল রক্ষা বাঁধ নির্মাণ সভা অনুষ্ঠিত
কেশবপুরে নিরাপদ অভিবাসন নিশ্চিত করণে সেমিনার অনুষ্ঠিত

এদের মধ্যে দলবদ্ধ ধর্ষনের শিকার হয়েছে ২৫ জন, ধর্ষনের পর হত্যা করা হয়েছে ৬২ জনকে এবং আত্মহত্যা করেছেন ১০ জন। ধর্ষনের প্রতিবাদ করায় খুন হয়েছেন ৩ জন নারী ও ২ জন পুরুষ। ধর্ষণের শিকার হয়েছে ৭৬৭ জন শিশু। ধর্ষনের চেষ্ঠা করা হয়েছে ১৩৫ জন শিশুকে। যৌন সহিংসতার শিকার হয়েছে ৮০ জন মেয়ে শিশু এবং ২৬ জন ছেলে শিশু।

২৫ নভেম্বর, ২০১৯  at ২০:১৩:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/নুমোঃ/এজে