বিএসএফের তাড়া খেয়ে মাকে ছেড়ে পালিয়ে এলো শিশু রাবেয়া

ঝিনাইদহের মহেশপুর সীমান্তে বিএসএফের তাড়া খেয়ে মাকে ভারতে ফেলেই বাবার সঙ্গে চলে এসেছে শিশু রাবেয়া । পরে বাংলাদেশের ভিতরে বিজিবির হাতে আটক রয়েছে। শিশু রাবেয়াদের বাড়ি নড়াইলের কালিয়া উপজেলার সাতরাখালি গ্রামে।

রাবেয়ার বয়স মাত্র এক বছর ১০ মাস। জন্মের পরপরই বাবা শরিফুল মোল্লার সঙ্গে মায়ের কোলে চড়ে চলে যান ভারতের মুম্বায়য়ে। সেই থেকেই বাবা-মায়ের সঙ্গে ভারতের মুম্বাইয়ে থাকতো সে। ১৮ মাস পর দেশে ফিরছিল পরিবারটি। শনিবার ভোরে কাঁটাতারবিহীন মাটিলা সীমান্ত পার হয়ে বাবা শরিফুল মোল্লার সঙ্গে রাবেয়া বাংলাদেশে ঢোকে। কিন্তু মা বিএসএফ’র তাড়া খেয়ে ভারতেই থেকে গেছেন।

রাবেয়ার বাবা শরিফুল মোল্লা বলেন, প্রায় ১৮ মাস আগে তারা পাসপোর্টবিহীন অবস্থায় ভারতে গিয়েছিল কাজের জন্য। সেখানে বোম্বে হোটেলে কাজ করতাম আমি ও আমার স্ত্রী। কিন্তু মালিক বেশ কিছুদিন হলো আমাদের কাজের টাকা দিত না । নানাভাবে মালিক নির্যাতন করতো। পাশাপাশি বিজেপি’র রাজনৈতিক লোকজন এসে ভয় দেখাতো। মালিকরাও বলতো এদেশের নাগরিক না, তোমরা বাংলাদেশে চলে যাও। এজন্য ভয়ে, টাকা পয়সা না পেয়ে আমরা বিনা পাসপোর্টে চলে এসেছি। কিন্তু আমার স্ত্রী আসতে পারিনি। জানিনা সে কবে আসবে, কি আসবে না।

ঝিনাইদহ-৫৮ বিজিবি পরিচালক লে. কর্নেল কামরুল আহসান জানান, সীমান্তে এলাকায় ব্যাপক সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি। সীমান্ত পার হয়ে আসা অধিকাংশেরই নেই বৈধ নাগরিকত্ব। তাদেরকে পাসপোর্ট অধ্যাদেশ আইনে মামলার পর আদালতে সোপর্দ করা হচ্ছে বলে জানান বিজিবি পরিচালক।

আরো পড়ুন :
পটুয়াখালীতে আবারো পেঁয়াজ উধাও!

ঝিনাইদহে রাস্তার পাশ থেকে কুড়িয়ে পাওয়া শিশুটি আর বেঁচে নেই

সম্প্রতি ভারত সরকার সেদেশের আসাম রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) প্রকাশ করে। সেখানে নাম না থাকায় নির্যাতনের ভয়ে ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে তারা সীমান্ত পাড়ি দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করছে বলে জানিয়েছে বিজিবি ও জেলা প্রশাসন। তবে এসব অবৈধ অনুপ্রবেশকারীদের ঠেকাতে সীমান্তে কঠোর নজরদারি করছে বিজিবি।

২৪ নভেম্বর, ২০১৯  at ১৭:৩৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসএমরা/এজে