রাবিতে ‘সুশাসনের মহৌষধ’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট: প্যানাসিয়া ফর গুড গভার্নেন্স শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশনের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশনের আহ্বায়ক কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো সাইয়েদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসোসিয়েশনের আহবায়ক প্রফেসর ড. মো হারুনুর রশিদ ও সদস্য প্রফেসর ড. শোফিক আহমেদ সিদ্দিক, এ এফ নেছারউদ্দিন, এফসিএ, ড. স্বদেশ রঞ্জন সাহা, এফসিএ, এস এ মল্লিক, এফসিএ।

এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষকে হিসাব বিজ্ঞানের পরিসীমার থাকতে হয়। এমনকি মৃত্যুর পরও সৃষ্টিকর্তা কাছে হিসাব দিতে হবে। এই গ্লোবালাইজেশনের যুগে তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ন। তাছাড়া, এই বিভাগের শিক্ষার্থীরা কিভাবে জাতীয় এবং আন্তর্জাতিক পরিমন্ডলে অর্থনৈতিক নেতৃত্ব দেবে সে বিষয়ে দিকনির্দেশনা দেন।

অন্যদিকে অনুষ্ঠানের ২য় শেসনে রাজশাহী ইউনিভার্সিটি একাউন্টিং এলামনাই এসোসিয়েশন (আরইউএএএ) এর উদ্যোগে দরিদ্র ও মেধাবি শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়।

অনুষ্ঠানে মেধার ভিত্তিতে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রতি বর্ষের (১ম-৩য় স্থান অধিকারী) ৩ জন করে ১২ জন, এবং ১৫ জন দরিদ্র শিক্ষার্থীসহ মোট ২৭ জনকে এককালিন চব্বিশ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়।

এলামনাই এসোসিয়েশনের সভাপতি জনাব এস এ মল্লিকের সভাপতিত্বে ও এসোসিয়েশন সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো সাইয়েদুজ্জামানের সঞ্চালনায় শেসনে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও প্রফেসর ড. চৌধুরি মো. জাকারিয়া, বিভাগের সভাপতি প্রফেসর ড. সালমা বানু প্রমুখ উপস্থিত ছিলেন।

তাছাড়া, প্রথম সেশনে ইনস্টিটিউট অব চার্টারড একাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি) ও হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের মধ্যে সমঝোতা স্মারক সই করা হয়।

আরো পড়ুন:
বাগআঁচড়ায় আ’লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
কাউন্সিলরকে ২ হাজার টাকা ঘুষ দিয়েও ১৫ বছর ধরে ভাতা বঞ্চিত প্রতিবন্ধী ইমরান

হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের চেয়ারম্যান প্রফেসর সালমা বানুর সভাপতিত্বে এবং প্রফেসর ড. মো মায়েন উদ্দিনের সঞ্চালনায় স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি প্রফেসর ড. চৌধুরি মো. জাকারিয়া, আইসিএব’র সভাপতি এ এফ এম নেছারুদ্দিন, এফসিএ, ভাইস-প্রেসিডেন্ট এম কে এ মুবিন, এফসিএ, মোঃ মনিরুজ্জামান, এফসিএ।

২৪ নভেম্বর, ২০১৯  at ১৭:০৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/আসাঈ/এজে