ইবি’র প্রগতিশীল শিক্ষককে ‘শিবির’ আখ্যা দেওয়ার প্রতিবাদে মানববন্ধন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রগতিশীল শিক্ষক সংগঠন ‘শাপলা ফোরাম’ এর সাধারণ সম্পাদক ও সাবেক প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানকে শিবির আখ্যা ও কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে মানববন্ধন করেছে সাবেক ছাত্রলীগ নেতা-কর্মীরা।

শনিবার (২৩ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধন করে তারা। এছাড়া ড. মাহবুবের বিরুদ্ধে অপপ্রচার ও মিথ্যা তথ্য প্রচারের বিরুদ্ধে বিবৃতি দিয়েছে ‘শাপলা ফোরাম’।

জানা যায়, গত ১৯ নভেম্বর (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর এবং প্রগতিশীল শিক্ষক সংগঠন ‘শাপলা ফোরাম’ এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমানকে শিবির আখ্যা দিয়ে কুশপুত্তলিকা দাহ করে ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপের নেতা কর্মীরা। এ ঘটনায় প্রগতিশীল শিক্ষককে শিবির আখ্যা দেওয়া ও কুশপুত্তলিকা দাহ করার প্রতিবাদে শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এ সময় মানববন্ধনকারীদের শরীরে নিজের নামসহ ‘ইবি সাবেক ছাত্রলীগ শিবির আমার পুত্তলিকা দাহ করুন’ লেখা ফেস্টুন দেখা যায়। মানববন্ধনে সাবেক ছাত্রলীগের রোজদার আলী রুপম, ইলিয়াস জোয়ার্দ্দার, হাবিব, দেলোয়ার, লিটন, টিটু, মাহবুব ও কয়েক জন বহিরাগতসহ প্রায় ৪০জন ছাত্রলীগ নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, যারা প্রগতিশীলতা চর্চা করে তাদেরকে শিবির বানিয়ে হেনস্থা করা হচ্ছে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশকে বিনষ্ট করার জন্য কুচক্রি মহল কাজ করে যাচ্ছে। আমরা ছাত্রলীগের সাবেক নেতা-কর্মী হিসেবে এর প্রতিকার চাই।

আরও পড়ুন:
ভিতরবন্দ শিশু পার্ক এখন সৌন্দর্যময় বিনোদন কেন্দ্র
শামস পরশ হলেন যুবলীগের নতুন চেয়ারম্যান

এদিকে বাঙালি জাতীয়তাবাদ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সংগঠন ‘শাপলা ফোরম’ এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমানের বিরুদ্ধে অপপ্রচার ও মিথ্যা তথ্য প্রচারের বিরুদ্ধে বিবৃতি দিয়েছে শাপলা ফোরাম। বিবৃতিতে, ড. মাহবুরের কুশপুত্তলিকা দাহ ও অপপ্রচারের নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। একই সঙ্গে এ ঘৃণ্য কাজের সঙ্গে জড়িতদের শাস্তি ও আইনী ব্যবস্থা গ্রহনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়।

অন্যদিকে মাববন্ধনের পরেই ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপের নেতা-কর্মীরা সাবেক প্রক্টর ড. মাহবুবের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও প্রশাসন ভবন ঘুরে দলীয় টেন্টে গিয়ে শেষ হয়।

নভেম্বর ২৩, ২০১৯ at ১৭:২৬:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এএন/এআই