ইরানে প্রতিবাদ বিক্ষোভ, শতাধিক নেতা-কর্মী গ্রেফতার

ইরানে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভকে কেন্দ্র প্রায় শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। রেভল্যুশনারি গার্ড ইরানের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ওই নেতাদের চিহ্নিত করেছে এবং তাদের গ্রেফতার করেছে।

সম্প্রতি ইরানের তথ্য ও যোগাযোগমন্ত্রী মোহাম্মদ জাভেদ আযারি জাহরোমির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার পরেই নতুন এই ঘোষণা সামনে এলো। বিক্ষোভ থেকে সহিংসতা ছড়িয়ে পড়ার কারণে ইরানে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ার পরেই যুক্তরাষ্ট্র ইরানের তথ্য ও যোগাযোগমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, ইরানের বিভিন্ন শহরে বিক্ষোভের ঘটনায় শতাধিক মানুষ নিহত হয়েছে। অন্য সূত্রগুলো বলছে, নিহতের সংখ্যা আরও বেশি হতে পারে। ইরানের কর্মকর্তারা চলতি সপ্তাহে ১২ জনের নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে।

আরও পড়ুন:
মোবাইল আসক্তি থেকে বাঁচতে যা করবেন
এক নববধূকে নিয়ে দুই যুবকের মারামারি!

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, দেশের ভেতরের এই অস্থিরতার পেছনে যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং সৌদি আরবের হাত রয়েছে। শত্রুদের চক্রান্ত ভেস্তে দেয়া হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে বলেন, বিক্ষোভের পেছনে দায়ী শতাধিক নেতা ও বিশিষ্ট ব্যক্তিকে ইতোমধ্যেই আটক করা হয়েছে।

এর সঙ্গে জড়িত অন্যান্যদেরও খুঁজে বের করে গ্রেফতার করা হবে বলে উল্লেখ করেন তিনি। গত সপ্তাহে জ্বালানী তেলের দাম ৫০ শতাংশ বৃদ্ধির ঘোষণা দেয় ইরান সরকার। তারপর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ইরানের বিভিন্ন শহর।

নভেম্বর ২৩, ২০১৯ at ১১:২৭:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জানি/এআই