ইরানকে সম্প্রসারণবাদী আদর্শ ত্যাগের আহ্বান জানিয়েছেন সৌদি বাদশাহ

ইরানকে সম্প্রসারণবাদী আদর্শ ত্যাগের আহ্বান জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। বুধবার তিনি বলেন, ইরানের এই মানসিকতায় তার নিজ দেশের লোকজনই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ইরানে জ্বালানি তেলের মূল্য বাড়ার প্রেক্ষাপটে সড়কে বিক্ষোভকে কেন্দ্র করে সহিংসতার প্রতি আভাস দিয়ে সোদি বাদশাহ এমন মন্তব্য করলেন।

নিষেধাজ্ঞা-জর্জরিত উপসাগরীয় দেশটিতে শুক্রবার ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছিল। পেট্রোলের দাম ২০০ ভাগ বাড়িয়ে দেয়ার ঘোষণার পর ফুসে উঠেন ইরানের জনগণ।

শুরা কাউন্সিলে আলোচনার পর সৌদি বাদশাহ বলেন, আমরা আশা করছি, ইরানি সরকার প্রজ্ঞাকে কাজে লাগাবে। আন্তর্জাতিক সম্প্রদায় তাদের যে কার্যক্রমকে প্রত্যাখ্যান করছে, তাতে জয়ী হওয়ার কোনো উপায় তাদের হাতে নেই। দেশটিকে অবশ্যই ধ্বংসাত্মক ও সম্প্রসারণবাদী চিন্তাভাবনা ত্যাগ করতে হবে।

আরো পড়ুন:
পায়রা বন্দরে ৭৫ হাজার টাকা বেতনের চাকরির সুযোগ
আগুন নিয়ে যা বলেছেন নবী (সাঃ)

শিয়া ও সুন্নি সংখ্যাগরিষ্ঠ উপসাগরীয় দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। সিরিয়া ও ইয়েমেনসহ বিভিন্ন ইস্যুতে তাদের মধ্যে মতপার্থক্য রয়েছে।

সৌদি বাদশাহ বলেন, ইরানি সরকারের নীতি ও তাদের ছায়াযুদ্ধের শিকার রিয়াদ। এতে আমরা ভোগান্তিতে পড়েছি। আমরা যুদ্ধ না চাইলেও জনগণের প্রতিরক্ষায় প্রস্তুত রয়েছি।

মধ্যপ্রাচ্যে শিয়া আন্দোলনে ইরান সমর্থন দিয়ে আঞ্চলিক সহিংসতাকে উসকে দিচ্ছে বলে সৌদি নেতৃবৃন্দ অভিযোগ করে আসছেন। যদিও এসব অভিযোগ বরাবরের মতোই অস্বীকার করছে তেহরান সরকার।

রিয়াদ উগ্র ইসলামপন্থী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে বলেও ইরানের অভিযোগ রয়েছে।

ইয়েমেনে গৃহযুদ্ধের একটি রাজনৈতিক সমাধানের আশা প্রকাশ করে সালমান বিন আবদুল আজিজ বলেন, ইয়েমেনি সরকার ও দক্ষিণাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সম্প্রতি যে সৌদি মধ্যস্থতায় চুক্তি হয়েছে, সংঘাত নিরসনে তা সহায়ক হবে।

নভেম্বর ২০, ২০১৯ at ১২:২৪:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/যু/এএএম