দৌলতপুরে লবণের গুজব, ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

দেশের অন্যান্য স্থানের মতো কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায়ও লবণ নিয়ে নানা ধরনের গুজব ছড়ানো হয়েছে। এসব গুজবের মাধ্যমে অতিরিক্ত দামে লবণ বিক্রির দায়ে ভ্রাম্যমাণ আদালতে ৬ ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

লবণ নিয়ে মঙ্গলবার হঠাৎ করেই গুজব ছড়ানোর খবর ছড়িয়ে পড়ায় উপজেলার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত এ অভিযান চলে। এতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার। সঙ্গে ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আজগর আলী।

গুজবে প্রভাবিত হয়ে অতিরিক্ত মূল্যে লবণ বিক্রির দায়ে ভ্রাম্যমাণ আদালতে দৌলতপুর থানা বাজার, রিফায়েতপুর বাজার, আল্লারদর্গা বাজার ও সোনাইকুণ্ডি বাজারের ৬ ব্যবসায়ীকে ২৪ হাজার টাকা জরিমানা করা হয়।

আরো পড়ুন:
কুড়িগ্রাম পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত।
ইউজিসির মেধাবৃত্তি পেলেন রাবি’র ৮ শিক্ষার্থী

এ অভিযানকালে ইউএনও শারমিন আক্তার এবং এসি ল্যান্ড আজগর আলী হ্যান্ড মাইকে গুজব থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান। কেউ গুজব ছড়িয়ে বেশি দামে লবণ কেনাবেচায় লিপ্ত হলে আইন প্রয়োগের মাধ্যমে তা দমন করা হবে বলে তারা হুঁশিয়ার করে দেন।

জানা গেছে, পেঁয়াজের মতো লবণের দামও বৃদ্ধি পাওয়ার আশঙ্কায় মঙ্গলবার উপজেলার বাজারগুলো থেকে অনেকে বেশি বেশি করে লবণ কিনে নেন। এ ছাড়া অনাকাঙ্ক্ষিত গুজব ছড়িয়ে পড়ায় এখানকার বিভিন্ন বাজারে ১০০ থেকে ১৫০ টাকায় প্রতি কেজি লবন বিক্রি করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মুনাফালোভী এক ক্ষুদ্র ব্যবসায়ী জানান, গুজবের কবলে পড়ে তিনি ৫০ হাজার টাকার লবণ কিনে রাখেন। তবে গুজবের বিষয়টি প্রমাণিত হওয়ায় তিনি এখন নিশ্চিত লোকসানের মুখে পড়ায় চিন্তিত হয়ে পড়েছেন।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার সাংবাদিকদের জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লবণ বিষয়ে গুজবে কান না দেয়ার জন্য জনসাধারণকে নির্দেশনা দেয়া হচ্ছে। মঙ্গলবার বিকেল থেকে পুরো উপজেলাব্যাপী মাইকিং করে এই গুজব থেকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। বুধবারও সতর্কতামূলক এই মাইকিং চলছে।

নভেম্বর ২০, ২০১৯ at ১৬:১১:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসআরএস/এএএম