রাজশাহীতে পাখির বাসার জন্য ১০বিঘা জমি অধিগ্রহণের নির্দেশ : কৃষি মন্ত্রণালয়

রাজশাহীর বাঘা উপজেলার খোর্দ্দ বাউসার আমবাগানের সেই পাখির স্থায়ী আবাসনের জন্য আমবাগানসহ অন্তত ১০ বিঘা জমি অধিগ্রহণের জন্য কৃষি মন্ত্রণালয় থেকে রাজশাহীর জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে। শিগগিরই এই জমি অধিগ্রহণের প্রস্তাব প্রতিবেদন আকারে মন্ত্রণালয়ে পাঠানো হবে।

গত চার বছর ধরে শামুকখোল পাখিরা খোর্দ্দ বাউসার আম বাগানে বাসা বেঁধে আছে। এই বাগানে বাচ্চা ফোটায়। বর্ষার শেষে এসে বাচ্চা ফুটিয়ে শীতের শুরুতে এরা আবার চলে যায়। তবে এখন প্রায় সারা বছরই থাকে। এখন সেই পাখি সুরক্ষায় দায়িত্ব নিচ্ছে সরকার।

রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেন, গত ৫ নভেম্বর বাগানে পাখির বাসা রাখার জন্য বছরে ৩ লাখ ১৩ হাজার টাকা বাগান মালিককে দেয়ার জন্য বরাদ্দ চেয়ে জেলা প্রশাসক মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠিয়েছিলেন।

আরো পড়ুন:
খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই : হানিফ
রামগড়ে বেশি দামে লবণ বিক্রি, তিন ব্যবসায়ীকে জরিমানা

এর পরিপ্রেক্ষিতে গত বুধবার মন্ত্রণালয় থেকে রাজশাহী জেলা প্রশাসককে মৌখিকভাবে এই প্রস্তাব জানানো হয়েছে। পাখির বাসা ভাড়ার বছরে ৩ লাখ ১৩ হাজার টাকা বাগান মালিককে দেয়ার প্রস্তাব পাঠানোর পর কৃষি মন্ত্রণালয়ের সচিব পাখিদের জন্য স্থায়ীভাবে আমবাগানটি অধিগ্রহণের জন্য পাল্টা প্রস্তাব দেন।

জেলা প্রশাসক বলেন, স্থায়ী অভয়ারণ্য করা গেলে পাখিরা আর অন্য কোথাও যাবে না। পাখিদের স্থায়ী আবাস তৈরি করা হলে তাদের কেউ বিরক্তও করবে না। এজন্য প্রস্তাবনা তৈরির কাজ চলছে।

নভেম্বর ১৯, ২০১৯ at ২৩:৪৯:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/মারারা/এএএম