মেসির শেষ সময়ের গোলে জয় আর্জেন্টিনার

ব্রাজিলের বিপক্ষে জয়সূচক একমাত্র গোলটি এসেছিল লিওনেল মেসির পা থেকে। আজও আর্জেন্টিনার ত্রাতা হিসেবে আবির্ভূত হয়েছেন মেসি। দলকে জেতাতে পারেননি, তবে শেষ সময়ে গোল করে পরাজয় থেকে বাঁচিয়েছেন। অতিরিক্ত সময়ে মেসির পেনাল্টি গোলে প্রীতি ম্যাচে উরুগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আর্জেন্টিনা।

একাদশে আগের ম্যাচ থেকে ৪টি বদল এনে দল সাজিয়েছিলেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। ব্রাজিলের বিপক্ষে লাউতারো মার্তিনেজকে দিয়ে শুরু করলেও আজ শুরুর একাদশে ছিলেন অভিজ্ঞ স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। আক্রমণভাগে মেসির পাশে ছিলেন পাওলো দিবালাও। ৪-৩-৩ ফরমেশনে শুরু থেকেই উরুগুয়ের ওপর প্রভাব বিস্তার করে খেলেছে আর্জেন্টিনা। বল পজিশনে আর্জেন্টিনা এগিয়ে ছিল শুরু থেকে, তবে গোলটা প্রথম করেছে উরুগুয়েই।

মিনিট চারেক পরেই সমতায় ফিরতে পারত আর্জেন্টিনা। কিন্তু হ্যান্ডবলের কারণে বাতিল হয়ে যায় দিবালার গোল। এক গোলে পিছিয়ে থেকেই তাই বিরতিতে যায় আকাশি-সাদারা। বিরতি থেকে ফিরে গোল শোধের জন্য মরিয়া চেষ্টা চালিয়েছে স্কালোনির দল। ৫৪ মিনিটে ভালো সুযোগ পেয়েছিলেন মেসি, তবে উরুগুয়ে গোলরক্ষক কাম্পানাকে পরাস্ত করতে পারেননি। শেষ পর্যন্ত আর্জেন্টিনা সমতায় ফেরে ৬৩ মিনিটে। গোলের উৎস সেই

তবে ম্যাচে দ্বিতীয়বারের মতো এগিয়ে যেতে একদমই সময় নেয়নি অস্কার তাবারেজের দল। ৬৮ মিনিটে ২-১ গোলে এগিয়ে উরুগুয়ে, এবার গোলদাতা মেসির বার্সা সতীর্থ সুয়ারেজ। বার্সায় মেসির কারণে ফ্রিকিক নেওয়ার সুযোগ পান না, তবে ফ্রিকিক থেকে গোল করায় তিনিও যে কম পটু না, দারুণ এক গোল করে সেটি বুঝিয়ে দিয়েছেন সুয়ারেজ। মিনিট তিনেক পরেই সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা, কিন্তু কাজে লাগাতে পারেননি আগুয়েরো।

আরো পড়ুন :
মুসল্লীকে অপহরণ করে পুরুষাঙ্গ কেটে নিল দুর্বৃত্তরা
রাণীশংকৈলে পানিতে ডুবে শিশুর মৃত্যু

গোলের আশায় শেষদিকে দিবালাকে তুলে মার্তিনেজকে নামালেও কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না আর্জেন্টিনা। শেষ পর্যন্ত ভরসা হয়েছেন মেসিই। বক্সের মধ্যে উরুগুয়ের এক খেলোয়াড় হ্যান্ডবল করায় পেনাল্টি পায় আলবিসেলেস্তেরা। আগের ম্যাচে পেনাল্টি থেকে সরাসরি গোল করতে না পারলেও এবার আর ব্যর্থ হন মেসি। ৯২ মিনিটে করা মেসির গোলই শেষ পর্যন্ত দুই দলকে সমতায় রেখেছে। জাতীয় দলের জার্সিতে এটি মেসির ৭০তম গোল।

পুরো ম্যাচে মোট ১৬টি শট নিয়েছে আর্জেন্টিনা, যার ৬টিই গোলমুখে। ৬৬ শতাংশ বল দখলে রাখাও বলে দেয়, দলকে মোটামুটি গুছিয়ে আনতে শুরু করেছেন স্কালোনি। আজকের ম্যাচ নিয়ে সর্বশেষ ৭ ম্যাচেই অপরাজিত থাকল আর্জেন্টিনা।

১৯ নভেম্বর, ২০১৯  at ১০:১৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/প্রআ/এজে