খেজুরগাছ তোলায় ব্যস্ত সময় পার করছেন গাছিরা

শীত আসতেই খেজুরগাছ হতে রস সংগ্রাহের জন্য ব্যস্ত সময় পার করছে চৌগাছার গাছিরা। প্রতি বছরের মতো এবারও গাছিরা খেজুর গাছ তোলায় ব্যস্ত সময় পার করছে। তেমন একজন গাছি উপজেলার সদর ইউনিয়নের দক্ষিন কয়ারপাড়া গ্রামের তারিক গাজী জিবনের বহু বছর তিনি এ পেশায় নিয়োজিত আছেন।

একজন গাছি প্রতিদিন সকাল থেকে সন্ধা পর্যন্ত ১৫-২০টি গাছ তুলতে পারেন। ইতি মধ্যে উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার কম বেশি প্রায় সব জায়গায়ই খেজুর গাছ তোলা শেষ হয়েছে। দুই এক দিনের মধ্যেই খেজুর গাছ থেকে সংগ্রহ করা হবে রস।

এক সময় উপজেলার প্রায় সব বাড়িতেই খুব ভোরে গাছিরা রস সংগ্রহ করতে চলে যেতেন খেজুর বাগানে এরপরে রস এনে জ্বালিয়ে তৈরি করা হতো গুড়। শীত আসার সাথে সাথে রস আর গুড়ের গন্ধে ভরে যেত মন।

আরো পড়ুন:
সুনামগঞ্জে সমাপনী ও ইবতেদায়িতে অনুপস্থিত চার হাজার শিক্ষার্থী
সড়ক পরিবহন আইন কার্যকর আজ থেকে

অনেকে আবার নতুন গুড় দিয়ে তৈরি করতেন নানান রকমের পিঠা পায়েস। যশোর যে কয়েকটি জিনিসের জন্য বিখ্যাত তার মধ্যে খেজুরের গুড় আর রস অন্যতম। অনেকের ধারণা যশোরের যতো জস তার সবই খেজুরের রস। আজ হারিয়ে যেতে বসেছে হাজার বছরের বিখ্যাত রস আর খেজুরের গুড়।

খেজুরের গুড় খুব জনপ্রিয় হলেও দিন দিন এর প্রাপ্তিতা কমে যাচ্ছে এর প্রধান কারণ গাছ ও গাছির স্বল্পতা। নতুন প্রজন্মের কেউ আর এ পেশায় নতুন করে যুক্ত হতে চাচ্ছেনা ফলে গাছির সল্পতার কারণে খেজুরের রস ও গুড় আজ হুমকির মুখে পড়ে গেছে।

নভেম্বর ১৭, ২০১৯ at ২৩:৪৪:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এএএম