পুলিশ পরিদর্শক পদে আশরাফুলের পদোন্নতিতে শুভাকাঙ্খিদের অভিনন্দন

শিকদার আশরাফুল আলম নয়নকে উপ-পরিদর্শক (এসআই) থেকে নিরস্ত্র পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) পদে পদোন্নতি দেয়া হয়েছে। তিনিসহ বাংলাদেশ পুলিশের ৩ শ ৩৭ জন উপ-পরিদর্শক (এসআই) কে নিরস্ত্র পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) পদে পদোন্নতি ও বদলী করা হয়েছে। গত মঙ্গলবার (১২ নভেম্বর) পুলিশ হেডকোয়ার্টার্স থেকে তাদের পদোন্নতি ও পদায়ন দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

শিকদার আশরাফুল আলম নয়নের জন্ম নড়াইলে। বিভিন্ন সূত্রে জানা যায়, তার শিক্ষাজীবনের পুরোটাই কেটেছে যশোরে। যশোর সরকারি এমএম কলেজ ও যশোর ক্যান্টনমেন্ট কলেজের প্রাক্তন ছাত্র। ছাত্রজীবন থেকেই বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডে নিবিরভাবে জড়িত ছিল আশরাফুল @ নয়ন। উচ্চতর ডিগ্রী নিতে কিছুদিন লন্ডনে প্রবাসজীবন কাটিয়েছেন তিনি। উত্তম চরিত্রের অধিকারী এই পুলিশ কর্মকর্তার পদোন্নতি সমাজের কল্যাণে ভূমিকাতো রাখবেই, পুলিশ বাহিনীর সুনাম বৃদ্ধিতেও সে কাজ করবে এই প্রত্যাশা করেছেন অনেকেই। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পদোন্নতিতে তার শুভাকাঙ্খিরা আবেগঘন ভাষায় তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তার কয়েকটি ফেসবুক থেকে সংগ্রহ তুলে ধরা হলো:

 

তৌহিদুর রহমান, তিনি সমকাল ও চ্যানেল ২৪- এর স্টাফ রিপোর্টার সাবেক প্রেসক্লাব যশোরের সাধারণ সম্পাদক। তিনি তাঁর ফেসবুক ওয়ালে লিখেছেন

‘‘নয়ন। জন্ম নড়াইলে হলেও যশোরের মানুষ, বিশেষ করে তরুণ ও সুশীল সমাজের কাছে অতিপরিচিত আমাদেরই একজন হিসেবে। এর প্রধান কারণ স্কুলের গন্ডির পর তার শিক্ষা জীবনের পুরোটাই কেটেছে যশোরে। যশোর সরকারি এমএম কলেজ ও যশোর ক্যান্টনমেন্ট কলেজের প্রাক্তন ছাত্র। ছাত্রজীবন থেকেই বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত ছিল নিবিড়ভাবে। উচ্চতর ডিগ্রী নিতে কিছুদিন লন্ডনে প্রবাসজীবন কাটিয়ে ফিরে এসে পেশাগত জীবনও শুরু যশোরে। মাঝে কয়েক দফা আশে পাশের জেলায় বদলি হলেও সুযোগ পেলেই ছুটে ছুটে এসেছে যশোরে।

কর্মজীবনেও সাধারণ মানুষের কাছে জনপ্রিয়তা কুড়িয়েছে বেশ। সততা, জ্ঞানের গভীরতা, পরোপকারি মনোভব, নম্রতা-ভদ্র আচরণ, সেইসাথে সব মানুষের সাথে প্রাণখোলা একগাল হাঁসি নিয়ে কথা বলার ভঙ্গিমা তাকে যশোরের মানুষের কাছে আপন হতে সহায়তা করেছে।

এই নয়ন ই হচ্ছে, শিকদার আশরাফুল আলম। যশোর ডিবি পুলিশের সদ্যবিদায়ী উপ-পরিদর্শক। সে প্রমোশন পেয়েছে পুলিশের পরিদর্শক (ইন্সপেক্টর) পদে।
উত্তম চরিত্রের অধিকারী এই পুলিশ কর্মকর্তার পদোন্নতি সমাজের কল্যাণে ভূমিকাতো রাখবেই, পুলিশ বাহিনীর সুনাম বৃদ্ধিতেও সে কাজ করবে, এটা আমার বিশ্বাস।

শুভ কামনা নব্য পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) শিকদার আশরাফুল আলম নয়নের জন্য।”

যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি দৈনিক জনকন্ঠ ও যমুনা টিভির স্টাফ রিপোর্টার সাজেদ রহমান বকুল তিনি তাঁর ফেসবুক ওয়ালে লিখেছেন ….

আমার প্রিয়জন। পুলিশ মানে সবাই নেগেটিভ ভাবে। কিন্তু নয়ন তা নয়। যশোরে তাঁকে দেখেছি।…………

 

বির্বতন যশোরের সাংগঠনিক সম্পাদক Md Kamrul Hasan Ripon তার ফেসবুক ওয়ালে শিকদার আশরাফুল আলম নয়নকে নিয়ে লিখেছেন,

একদিন আপনাকে নিয়ে অনেক বড় বড় মানুষ লিখবে আপনার নানান অর্জনের বিজয়গাঁথা,,যখন মানুষ পুলিশকে নিয়ে নানা নেতিবাচক কথায় মসগুল,,সেখানে আপনি হলেন দৃষ্টান্ত সততা, নিষ্ঠা, মহানুভবতার প্রতিরুপ হিসাবে,, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক,, ছোট,বড় সবার নয়নের মনি হয়ে উঠলেন নিজ কর্মগুণে,,দেশ মাতৃকাকে ভালবেসে নিজেকে উজাড় করে দেওয়া প্রানময় মানুষ আপনি,,আপনার সাথে পরিচয় প্রায় দশ বছর আগে থেকে, তখন থেকে দেখেছি ভীষণ কাছ থেকে,,সততা ও ন্যায়ের প্রশ্নে কতটা আপোষহীন আপনি,,আপনি সরকারি চাকুরির পাশাপাশি সামাজিক কাজে কতটা আত্মনিয়োগ করেছেন,,আপনি অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন কতনা ভাবে,রক্তদান করেছেন অবলীলায়, পেয়েছেন সামাজিক সম্মাননা,,নিজের পকেটের টাকা খরচ করে শীতার্তের শীত বস্ত্র দিয়েছেন নিভৃতেই,, নড়াইল লাহুড়িয়াতে জন্ম নিলেও পড়াশোনার সুবাদে যশোরে আগমন এবং হয়ে উঠলেন যশোরের মানুষ,, এমন মাটির মানুষ আমার, আমাদের নয়ন ভাই, সিকদার আশরাফুল আলম নয়ন ভাই আজ পুলিশ পরিদর্শক(ইন্সপেক্টর) হিসাবে পদন্নোতি পেলেন,,শুভকামনা করি আরও উচ্চ আসনে আসীন হোন,,মানুষের মনের মনিকোঠায় রাজার আসনে থাকেন আজীবন, অকৃত্রিম ভালবাসা জানবেন ভাই,,

 

বঙ্গবন্ধু ফাউন্ডেশন যশোর জেলা কমিটির সভাপতি মো. আব্দুস সালাম খান স্বপন তিনি তাঁর ফেসবুক টাইম লাইনে সিকদার আশরাফুল আলম নয়নকে নিয়ে  লিখেছেন, 

ফেসবুক আইডি Sikder Noyon পুরো নাম সিকদার আশরাফুল আলম নয়ন। যশোরে ডিবিতে কর্মরত। গ্রামের বাড়ি লোহাগড়া, নড়াইল। আমার সাথে পরিচয় গত সংসদ নির্বাচনের আগের দিন সন্ধ্যায় আমার গ্রামে। একত্রে বসে উনার সাথে কিছুক্ষন গল্প করার সুযোগ হয়েছিল। বিভিন্ন বিষয়ে কথা হয়েছিল। এই অল্প কিছুক্ষনেই বুঝেছিলাম তিনি কেমন মানুষ। ঐদিনই তার সততা দেখে মুগ্ধ হয়েছিলাম। আমরা নির্বাচনী কার্যক্রমে জড়িত এবং আগত সবার জন্যে খাওয়ার ব্যবস্থা করেছিলাম। অথচ তাকে বিভিন্নভাবে রিকোয়েস্ট করার পরেও তিনি খেতে রাজী হননি। সেদিন সারা রাত

ও পরদিন (ভোটের দিন) সারাদিন সততা ও নিষ্ঠার সাথে ডিউটি করে সন্ধায় যশোরে ফিরে গেলেন। কথা ছিল এরপর আমি যশোরে গেলে উনার সাথে দেখা করবো। আমি এখনও কথা রাখতে পারিনি। ফোনে কথা হয়েছে দু/তিনবার। উনি আমাকে আমার কমিটমেন্ট এর কথা মনে করিয়ে দিয়েছে।

সেদিনের সেই অল্প আলোচনার সময়েই বুঝেছিলাম এই মানুষটি একদিন যথাযোগ্য মর্যাদায় আসিন হবে। এখনও বিশ্বাস করি সেটা হবেই। তার প্রথম ধাপেই আজ তিনি পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) হিসাবে পদন্নোতি পেলেন। তার যত গুণের কথা যশোরের বিভিন্ন মানুষের নিকট থেকে জেনেছি তার জন্য আমি আরো মুগ্ধ হয়েছি।

সিরাজ নামে একজন ব্যবসায়ী তিনি তাঁর ফেসবুক টাইম লাইনে তিনি তাঁর ফেসবুক টাইম লাইনে সিকদার আশরাফুল আলম নয়নের পদোন্নতি লিখেছেন, 

 তিনি অন্যতম একজন আদর্শ পুলিশ অফিসার যিনি তার দায়িত্ব গ্রহণের পর থেকে আধুনিকতা, প্রযুক্তি ও সততা এবং মেধার দক্ষতা দিয়ে অপরাধ দমন করার চেষ্টা করেন দেশের কল্যাণে।

“পুলিশ জনতার, জনতা পুলিশের” এই স্লোগানকে বাস্তবে রূপ দিয়েছেন এই পুলিশ অফিসার
বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর পদে প্রমোশন পাওয়ায় যশোর ডিবি’র অফিসার শিকদার আশরাফুল আলম নয়ন -কে আন্তরিক অভিনন্দন।
দোয়া ও শুভ কামনা রইল।
ভাল থেকো, ভাল রেখো।

Syed Mamun, School Ambassador at British Council তিনি তাঁর ফেসবুকে এক আবেগঘন অভিনন্দন জানিয়ে লিখেছেন –

সাদা মনের মানুষ প্রিয় বন্ধু (ভাই) আশরাফুল আলম নয়ন।

সদ্য প্রমোশন পেয়ে উপ-পরিদর্শক (এসআই) থেকে পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) পদে পদোন্নতি পাওয়া প্রিয় বন্ধু (ভাই) নয়ন তোমার জন্যে আমরা গর্বিত, এজন্যেই দুকলম লেখা। কি দিয়ে শুরু করবো বুঝতে পারছিনা। যাহোক শিশুকাল থেকেই শুরু করলাম। ঐতিহ্যবাহী নড়াইল জেলার লোহাগড়া উপজেলার সবচেয়ে বৃহৎ গ্রাম লাহুড়িয়া জন্ম। একেবারেই বাড়ির সাথে বাড়ি এবং সমবয়সী হওয়াতে শিশুকাল থেকেই একসাথে বেড়ে ওঠা, খেলা-ধুলা, একই প্রাইমারি ও মাধ্যমিক স্কুলে পড়া সর্বপরি হাসিকান্না ও আনন্দে একসাথে কেটেছে জীবনের বেশ কয়েকটি বছর। সেই শিশুকাল থেকেই তুমি ছিলে শান্তশিষ্ট, নিরহঙ্কারী, পরোপকারী ও বন্ধুসুলভ। আমার দেখা সেরাদের সেরা একজন সাদা মনের মানুষ তুমি।
তুমি আজ দেশ সেবার এই মহান পেশায় প্রমোশন পেয়ে উপ-পরিদর্শক (এসআই) থেকে পুলিশ পরিদর্শক (ইন্সপেক্টর) পদে পদোন্নতি পাওয়ায় হৃদয়ের অন্তঃস্থল থেকে অভিনন্দন ও শুভকানা। আশারাখি উচ্চ পদে আসিন হওয়াতে পূর্বের ন্যায় তোমার সততা, মেধা, শ্রম ও দক্ষতার মাধ্যমে দেশের সেবা তথা সমাজকল্যাণে ভূমিকা রাখতে এবং পুলিশ বাহিনীর সুনাম বৃদ্ধিতে ভবিষ্যতে তুমি আরো অগ্রনী ভূমিকা রাখবে।
সবার ভালোবাসায় সিক্ত তুমি, তুমি আমাদের গ্রামের অহংকার। খুব কাছ থেকে দেখেছি, সেই ছাত্রজীবন থেকেই যখন সময় পেয়েছো সমাজ সেবায় নিজেকে নিয়জিত করেছো। কোথায় নেই তোমার বিচরন সমাজ সেবা, সাংস্কৃতিক, পরোপকারিতা, জনপ্রিয়তা আরো কতোকি বিশেষণ দিয়ে শেষ করার নয়। তোমার সততা, জ্ঞান, আচার ব্যবহার ও ভালবাসা দিয়ে নিজেকে করেছো মহিয়ান। তোমার উত্তরোত্তর সাফল্য কামনা করছি। পরিশেষে তোমার জন্য অনেক অনেক দোয়া ও অফুরন্ত ভালোবাসা।

নয়ন খন্দকার নামের একজন তার ফেসবুকে লিখেছেন, ‘‘ঝিনাইদহ জেলার কালীগঞ্জ থানার সাবেক এসআই আশরাফুল আলম নয়ন ভাই ইন্সপেক্টর পদে পদোন্নতি পেয়েছেন। তাকে আন্তরিক অভি

নন্দন ও শুভ কামনা। আপনার উত্তরোত্তর সাফল্য কামনা করছি।’’

এছাড়াও বিভিন্ন পেশা শ্রেণি তাকে অভিনন্দন জানিয়ে নানা ভাবে অভিনন্দন জানিয়েছেন।