১১টি স্কুলে দুটি করে ডিজিটাল হাজিরা, অপব্যবহারের অভিযোগ

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নে সরকারি ১১টি প্রথমিক বিদ্যালয়ে দুটি করে ডিজিটাল হাজিরা বসানো হয়েছে। এতে সরকারি টাকার অপব্যবহারের অভিযোগ উঠেছে উপজেলা শিক্ষা কর্মকর্তা সাকি সালামের বিরুদ্ধে।

আবার একই উপজেলায় অনলাইন ডিজিটাল হাজিরার মূল্য দুই রকম পাওয়া গেছে। জানা গেছে, প্রায় এক বছর আগে উপজেলার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের চেয়ারম্যান এসএম জাকারিয়া আলম শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের সময়মতো উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে ইউনিয়নের সরকারি ১১টি প্রথমিক বিদ্যালয়ে ইউনিয়ন পরিষদের এলজিএসপি ফান্ড থেকে প্রায় ২ লাখ টাকা ব্যয়ে ডিজিটাল হাজিরা প্রদান করেন। চলতি বছরের জুনে স্কুলের প্রধান শিক্ষক ও দামুড়হুদা উপজেলা শিক্ষা কর্মকর্তা শাকি সালামের নির্দেশে নতুন করে স্কুলের স্লিপের টাকা থেকে প্রতিটি ১৭ হাজার ৫০০ টাকা দিয়ে ১১টি সরকারি প্রথমিক বিদ্যালয়ের জন্য ডিজিটাল হাজিরা কেনা হয়।

এখন ওই ১১টি স্কুলে দুটি করে ডিজিটাল হাজিরা রয়েছে। এদিকে কুড়লগাছি ইউনিয়নে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর জন্য প্রতিটি অনলাইন ডিজিটাল হাজিরা কেনা হয়েছে ১৫ হাজার ৫০০ টাকা করে। এ ব্যাপারে পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন চেয়ারম্যান এসএম জাকারিয়া আলম বলেন, যখন আমার ইউনিয়নের ১১টি স্কুলে নতুন করে আরও ১১টি ডিজিটাল হাজিরা কেনা হয় তখন আমি বাধা দেই। তখন শিক্ষা অফিস বলে সেগুলোতে ইন্টারনেট ডাটাবেজ নেই। তাই আরেকটি কিনতে হবে। আমি তাদের বলেছি, সেগুলোতে ইন্টারনেট ডাটাবেজ করে নিন। কিন্তু তারা তা আমলে নেননি।

আরও পড়ুন:
এসএসসি পরীক্ষায় ফরম পূরণ করতে না দেওয়ায় স্কুলে ভাঙচুর
শার্শা-বেনাপোলে ৪ পেঁয়াজ ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতের জরিমানা

এ বিষয়ে সাড়াবাড়িয়া সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরা খাতুন বলেন, সরকারি নিয়মনীতি মেনে নতুন ডিজিটাল হাজিরা নেয়া হয়েছে। ইউনিয়ন পরিষদের ডিজিটাল হাজিরায় শিক্ষকরা ফিঙ্গার দিলে হাজিরাটা শুধু ওই মেশিনে থাকত। এজন্য নতুন ডিজিটাল হাজিরা নেয়া হয়। এতে ইন্টারনেট ডাটাবেজ রয়েছে। শিক্ষা অফিস ইন্টারনেটের মাধ্যমে শিক্ষকদের হাজিরা দেখতে পায়। এ বিষয়ে দামুড়হুদা উপজেলা শিক্ষা কর্মকর্তা সাকী সালাম বলেন, ইউনিয়ন পরিষদের ডিজিটাল হাজিরা অপলাইন অনলাইন নয়, এজন্য আমি নতুন একটা কিনতে বলেছি।

চুয়াডাঙ্গা জেলা শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমি নতুন এসেছি। এ বিষয়ে কিছু জানি না।

নভেম্বর ১৫, ২০১৯ at ১৬:১২:৩০ (GMT+ 06)
দেশদর্পণ/আহা/আক/টিআর/এআই