দুবাই শপিং ফেস্টিভ্যালে নেই বাংলাদেশ প্যাভিলিয়ন

গত ২৯ অক্টোবর থেকে শুরু হয়েছে পাঁচ মাসব্যাপী ২৪তম দুবাই আন্তর্জাতিক শপিং ফেস্টিভ্যাল। চলবে ৪ এপ্রিল ২০২০ সাল পর্যন্ত। তবে বিশ্ব বাণিজ্যের অন্যতম এবারের মেলায় বিশ্বের ৭৮টি দেশ অংশগ্রহণ করলেও নেই বাংলাদেশ প্যাভিলিয়ন। এতে হতাশ ফেস্টিভ্যালে আসা প্রবাসী বাংলাদেশি ক্রেতা-দর্শনার্থীরা।

হতাশা ও ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, বেসরকারি হিসেব মতে আরব আমিরাতে ৮ লক্ষাধিক বাংলাদেশির অবস্থান। তাছাড়া রেমিট্যান্সের বিবেচনায় আরব আমিরাত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার।

অন্তত পক্ষে সে কথাটি মাথায় রেখে বাংলাদেশ সরকার, স্থানীয় বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট এবং নীতি-নির্ধারক মহলের সময়োচিত হস্তক্ষেপে ব্যবসায়ী সংগঠকদের সমন্বিত উদ্যোগে এবারের শপিং ফেস্টিভ্যালে একটি সফল প্যাভিলিয়ন উপহার দেয়া যেতো বলে মনে করেন প্রবাসী বাংলাদেশিরা।

আরো পড়ুন:
যাচাইপূর্বক বস্তুনিষ্ঠ ও তথ্যভিত্তিক সংবাদ পরিবেশনের আহ্বান
শিবগঞ্জে সড়ক পরিবহন আইন ও সচেতনামূলক লিফলেট বিতরণ

 

অপরদিকে ২০২০ সালে দুবাইয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পণ্য প্রদর্শনী ‘ওয়ার্ল্ড এক্সপো’কে সামনে রেখে বিশ্বমানের এ ফেস্টিভ্যালের মাধ্যমে প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের পণ্যসামগ্রীর ব্যাপক প্রচার ও প্রসার ঘ্টবে এমন প্রত্যাশাও ছিল তাদের। অথচ সে আশা ধুলিস্যাৎ করে দিয়েছে বিশ্ব বাণিজ্যের অন্যতম এ ফেস্টিভ্যালে অনুপস্থিত বাংলাদেশ প্যাভিলিয়ন।

নভেম্বর ১৪, ২০১৯ at ২০:৫৮:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/এএএম