ওজোপাডিকোলিঃ‘র উদ্যোগে কঞ্জুমার ইলেকট্রিশিয়ান প্রশিক্ষণ কোর্সের ১ম ব্যাচের সমাপনী অনুষ্ঠিত

ওজোপাডিকো‘র উদ্যোগে “কঞ্জুমার ইলেকট্রিশিয়ান ট্রেড কোর্স” প্রথম ব্যাচের প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১২ নভেম্বর) ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকোলিঃ) খুলনা দপ্তরের কনফারেন্স রুমে এক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে ওজোপাডিকোলিঃ ট্রেনিং ইনস্টিটিউটের নির্বাহী প্রকৌশলী মোছাঃ শাহীন আখতার পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ওজোপাডিকোলিঃ‘র ব্যবস্থপনা পরিচালক প্রকৌশলী মোঃ শফিক উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রকৌশলী মো. শফিক উদ্দিন তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে শ্লোগান দেন, “শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ” ও সাম্প্রতিক “গ্রাম হবে শহর” এই শ্লোগানকে বাস্তবে রূপ দেওয়ার জন্য বর্তমান সরকারের এসডিজি বিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ দক্ষ জনশক্তি রুপান্তরের লক্ষ্যে এই ট্রেড কোর্সের গুরুত্ব আরোপ করেন।

প্রধান অতিথি আরও বলেন, বর্তমানে গ্রাম গঞ্জে ইলেকট্রনিক ডিভাইস অর্থাৎ টিভি, ফ্রিজ, রাইচ কুকার ও এসি পৌঁছে গেছে। এগুলো রক্ষনাবেক্ষনের জন্য “কঞ্জুমার ইলেকট্রিশিয়ান ট্রেড কোর্স” এর গুরুত্ব অপরিসীম। মাননীয় প্রধানমন্ত্রীর মিশন ও ভিশন ২০২১ সালের মধ্যে উন্নয়নশীল দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রুপান্তরের জন্য দক্ষ জনশক্তির তৈরীর কোন বিকল্প নেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। এসময় তিনি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে বাংলাদেশের বিদ্যুতের উৎপাদন ছিল ৩৫’শ মেগাওয়াট। বর্তমান বিদ্যুৎ উৎপাদন দাড়িয়েছে ৩০ হাজার মেগাওয়াট। এই উন্নয়ণকে আরও ত্বরান্বিত করার জন্য দক্ষ জনশক্তি তৈরী করা কোন বিকল্প নেই। আর এই লক্ষ্যকে সামনে রেখে ওজোপাডিকো ট্রেনিং ইনস্টিটিউট যে প্রশিক্ষনের আয়োজন করেছে তার জন্য তিনি ওজোপাডিকো কর্র্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন ও ভূয়শি প্রসংশা করেন।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জনাব শাহেব আলী, ওজোপাডিকো’র প্রধান প্রকৌশলী জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, কোম্পানী সচিব আবদুল মোতালেব, ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ নাজমুল হুদা, নির্বাহী প্রকৌশলী (সিস্টেম এনালিস্ট) মোঃ মোশাররফ হোসেন ও প্রকৌশলী মো. খোসরুল ইসলাম।

উক্ত প্রশিক্ষণে প্রথম স্থান অধিকার করেছেন ওবায়দুল ইসলাম, দ্বিতীয় স্থান অধিকার করেছেন মোঃ মহিদুল ইসলাম এবং তৃতীয় স্থান অধিকার করেছেন আরিফ হোসেন।

প্রধান অতিথি এবং বিশেষ অতিথি অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীরা যাতে কর্মপেশায় সরাসরি যুক্ত হতে পারে সেলক্ষ্যে প্রশিক্ষনার্থীদের একটি করে ইলেকট্রিক টুলস্ বক্স এবং সার্টিফিকেট প্রদান করেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদের নির্দেশনা মোতাবেক বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ কোর্স এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবাষির্কী “মুজিব বর্ষ” উপলক্ষ্যে দেশকে দক্ষ জনশক্তি উপহার দেয়ার প্রতিশ্রুতিতে গত ০৫ সেপ্টম্বর থেকে ০৬ নভেম্বর পর্যন্ত “কঞ্জুমার ইলেকট্রিশিয়ান ট্রেড কোর্স” প্রশিক্ষণ কোর্সটি ১ম ব্যাচের সফল সমাপ্তি ওজোপাডিকো ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন:
মা হয়েছে পাগলী, বাবা হয়নি কেউ
সুনামগঞ্জে মাদক কারবারীসহ পাঁচ আসামী কারাগারে

বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে পঞ্চবার্ষিকী (মুজিব বর্ষ ও পরবর্তী ৪ বছরে) প্রশিক্ষণ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ২০২০ সালের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে থেকে ২০২১ “মুজিব বর্ষ” হিসাবে ঘোষণা করা হয়েছে। “মুজিব বর্ষ” উদযাপনের জন্য সেপ্টেম্বর ২০১৯ থেকে মার্চ ২০২১ সাল পর্যন্ত মোট ৭ টি এবং পরবর্তী ৪ বছরে মোট ২০ টি, সর্বমোট ৫ বছরে ২৭ (সাতাশ) টি প্রশিক্ষণ কোর্স ২ মাস ব্যপি চলমান থাকবে। প্রতি প্রশিক্ষণ কোর্সে ৩০ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করার মাধ্যমে মুজিব বর্ষে ২ শ ১০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

পরবর্তী ৪ বছরে মোট ৬ শ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে। “কঞ্জুমার ইলেকট্রিশিয়ান ট্রেড কোর্স” কোর্সটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এটি সম্পূর্ন বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। সমাজের স্বল্প-শিক্ষিত পিছিয়ে পড়া জেলা, উপজেলার বেকার তরুনদেরকে দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলা এই প্রশিক্ষণের প্রধান লক্ষ্য।

নভেম্বর ১২, ২০১৯ at ১৬:৪০:৩০ (GMT+ 06)
দেশদর্পণ/আহা/আক/দেপ্র/এআই