দেশের সরকারী ১৫টি চিনি কলই মেয়াদ উর্ত্তীর্ণ: শিল্পমন্ত্রী

সোমবার (১১ নভেম্বর) বিকেলে সংসদে নাটোর-২ আসনের শফিকুল ইসলাম শিমুলের এক লিখিত প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে দেশের চিনি ও খাদ্য কর্পোরেশনের আওতাধীন ১৫টি চিনি কলের মধ্যে অধিকাংশেরই অর্থনৈতিক আয়ুষ্কাল অনেক আগেই শেষ হয়েছে।

এসব মিলগুলো অনেক আগেই মেয়াদ উর্ত্তীর্ণ হয়ে গেছে। এসব কলগুলো পর্যায়ক্রমে সুষমকরণ, আধুনিকীকরণ ও প্রতিস্থাপণ (বিএমআর) প্রকল্প নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমাউন।

তিনি বলেন, বর্তমানে বিএমআর অব কেরু অ্যান্ড কোং লি. প্রকল্পটি বাস্তবায়াধীন। সারা বছর চিনি কলগুলো চালু রাখার জন্য অমৌসুমের সুগার আমদানী করে হোয়াইট সুগার উৎপাদনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। চিনি কলগুলোর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে চিনি কলের উপজাত ব্যবহারের মাধ্যমে প্রকল্পটি ডেস্টিলারী, বায়ো-গ্যাস ও বায়ো কম্পোস্ট প্লান্ট অন্তর্ভূক্তির প্রস্তাব পরিকল্পণা কমিশনে অনুমোদিত হয়েছে। এছাড়া ১৪টি চিনি কলের বর্জ পরিশোধনাগার স্থাপনের কাজ চলমান রয়েছে বলে জানান তিনি।

এমপি আবদুল মান্নানের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী হুমাউন বলেন, চিনি কলগুলোর অনেক সমস্যা রয়েছে। এখনো এদের উৎপাদন সক্ষমতা আসেনি। সময়মত প্রয়োজনীয় কাঁচা মাল পাওয়া যায়না। আমাদের ইক্ষু গবেষনা কেন্দ্রের উন্নয়ন ততটা করতে পারেনি। সেকারণে কাঁচা মালের অভাবে ৫-৬ মাস শ্রমিকদের বসিয়ে রাখতে হয়ে। তবে চিনি কলের উন্নয়নে ডেসটেলারী প্রসেস চলমান, এটি একনেকে পাশ হয়েছে।

আরও পড়ুন:
পটুয়াখালীতে বুলবুলের প্রভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ
উলিপুরে মতি শিউলীর সংবাদ সম্মেলন

এছাড়াও ২০১৯-২০ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অনুমোদিত প্রকল্প হিসেবে দুটি প্রকল্প হিসেবে প্রকল্প অন্তর্ভুক্ত করা আছে। ১৩টি চিনিকলে পুরাতন সেন্টিফিউগাল মেশিন, জুস ক্লারিফায়ার এবং রোটারি ভ্যাকুয়াম ফিল্টার এর জন্য আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হচ্ছে। রাজশাহী চিনিকলে ফল প্রক্রিয়াজাতকরণ ও বোতলজাতকরণ এবং পাল্প প্লান্ট স্থাপন। ৫ টি চিনিকলে সুগার রিফাইনারি স্থাপন শীর্ষক ৩টি প্রকল্প সবুজ পাতায় অন্তর্ভুক্ত আছে।

অপর এক প্রশ্নের জবাবে শিল্প মন্ত্রী বলেন, ১৮৯০ কোটি টাকা ব্যয়ে ছাতক সিমেন্ট কারখানা অধুনীকিকায়ন করার কাজ চলছে। আগামী ২০২০ সাল নাগাদ এ সিমেন্ট কারখানাটি আধুনীকিকায়ন হবে।

নভেম্বর ১১, ২০১৯ at ১৮:১০:৩০ (GMT+ 06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/এআই