আজ সারা দেশে পালিত হচ্ছে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা:)

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবস। রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীসহ মুসলিম উম্মাহ’র সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। দেশের সব বিভাগ, জেলা, উপজেলাসহ সরকারী-বেসরকারি সংস্থাসমূহে হযরত মুহাম্মদ (সা.) এর জীবনীর ওপর আজ থেকে পক্ষকালব্যাপী আলোচনা সভা ও মাহফিলসহ বিশেষ কর্মসূচি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার দিবসটির গুরুত্ব তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। এ বিষয়ে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন

ঝিনাইদহ:
ইসলামী ফাউন্ডেশনের কার্যালয়ে জেলা প্রশাসন ও ইসলামী ফাউন্ডেশন এ আলোচনা সভার আয়োজন করে। সেসময় ঝিনাইদহ ১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার হাসানুজ্জামান পিপিএম বক্তব্য রাখেন। সভায় বিভিন্ন মসজিদের ইমাম ও মোয়াজ্জিনসহ নানা শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। বক্তারা, মহানবী হযরত মোহাম্মদ (সা:) এর জীবন ও কর্মের উপর আলোচনা করেন। সেই সাথে তাঁর দিক নির্দেশনা অনুযায়ী জীবন পরিচালনা করার আহবান জানান।

পাবনা: পাবনায় যথাযোগ্য মর্যাদায় ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে মসজিদে বাদ আছর থেকে ইমামগণ ঈদে মিলাদুন্নবী (সা.)- এর তাৎপর্য তুলে ধরে বয়ান দিয়েছেন। বিভিন্ন স্থানে জশনে জুলসে বর্ণাঢ্য মিছিল শহর প্রদক্ষিণ করে। শহরের দ্বীপচর এলাকার খাজা নগর দরবার শরীফ থেকে সকাল ১১ টায় জশনে জুলসে ঈদে মিলাদুন্নবী (সা.) মিছিলটি শহর প্রদক্ষিণ করে। এদিকে, পাবনার ঈশ্বরদী উপজেলায় আহলে সুন্নাত ওয়াল জামায়াত পৌর শহরে জশনে জুলসে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‌্যালী বের করে। জেলা সদর ও উপজেলা মসজিদে ঈদে মিলাদুন্নবী (সা.) আলোচনা-বয়ান শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয় । এশার নামাজের পর মুসল্লীরা ঈদে মিলাদুন্নবী(সা.) উপলক্ষে নফল ইবাদত-বন্দেগী করবেন।

এছাড়া আরও অনেক জেলায় যথাযোগ্য মর্যাদায় এই পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে । দেশের বিভিন্ন মসজিদে মহানবীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জশনে জুলুছ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিার সকালে খাগড়াছড়ি জেলা আহলে সুন্নাত ওয়াল জামা’আতের আয়োজনে কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠ প্রাঙ্গণ থেকে জশনে জুলুছের র‌্যালি শুরু হয়। র‌্যালিটি জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে কেন্দ্রীয় ঈদগাহে আলোচনা সভায় মিলিত হয়।

খাগড়ছড়ি আহলে সুন্নাত ওয়াল জামা’আতের সভাপতি ও পৌর মেয়র মো. রফিকুল আলমের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সাঈদ মোমেন মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান, খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান মো. শানে আলম, জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক দিদারুল আলম দিদার, খাগড়াছড়ি শাহী জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মো. জাহেদুল আলম প্রমূখ।

পরে আলোচনা সভায় শেষে মুসলিম উম্মার শান্তি ও মাগফেরাত কামনায় মোনাজাত পরিচানা করেন খাগড়াছড়ি শাহী জাম মসজিদের খতিব মাওলানা আব্দুল নবী হক্কানী। এতে শিক্ষা স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীসহ সকল স্থরের মুসলিম ধর্মাবলম্বী অংশ নেয়।

বাণী

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, সাম্য ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি নারীর মর্যাদা ও অধিকার, শ্রমের মর্যাদা, মনিবের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে স্পষ্ট ভাষায় দিকনির্দেশনা দিয়েছেন মহানবী (সা.)। তাঁর বিদায় হজের ভাষণ মানবজাতির জন্য চিরকালীন দিশারী হয়ে থাকবে। দুনিয়ায় তাঁর আগমন ঘটেছিল আলোকোজ্জ্বল প্রদীপরূপে। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বিশ্ববাসীসহ মুসলিম উম্মাহকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান রাষ্ট্রপতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, মহানবী (সা.)-এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে। আজকের দ্বন্দ্ব-সংঘাতময় বিশ্বে প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর অনুপম শিক্ষা অনুসরণের মাধ্যমেই বিশ্বের শান্তি, ন্যায় ও কল্যাণ নিশ্চিত হতে পারে। এই দিনে দেশ, জাতি ও মুসলিম উম্মাহ তথা বিশ্ববাসীর শান্তি ও কল্যাণ কামনা করেন প্রধানমন্ত্রী।

কর্মসূচি

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালনের জন্য ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। ইসলামিক ফাউন্ডেশন গতকাল শনিবার ১৫ দিনব্যাপী কর্মসূচি পালন শুরু করেছে। ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব পাশে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য ওলামায়ে কেরাম ও পীর-মাশায়েখ মাহফিলে বয়ান করবেন। এ ছাড়া বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় ১০ থেকে ১৬ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে।

আরো পড়ুন :
বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত সফরে প্রতিবন্ধী ক্রিকেট দল
১১ ও ১২ নভেম্বর চট্রগ্রামের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা

এ ছাড়া ইসলামি ক্যালিগ্রাফি ও মহানবী (সা.)-এর জীবনভিত্তিক গ্রন্থ প্রদর্শনী, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে মাসব্যাপী ইসলামি বইমেলা, ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, কিরাত ও হামদ-নাত মাহফিল, রাসুল (সা.)-এর শানে স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠানসহ নানা কর্মসূচি পালন করবে ইসলামিক ফাউন্ডেশন। প্রকাশ করা হবে বিশেষ স্মরণিকা। আজ বেলা ১১টা থেকে রাজধানীর হোসেনি দালান জামে মসজিদের সামনে রাস্তায় জসনে জুলুশে ঈদে মিলাদুন্নবী (সা.)-এর মিলাদ মাহফিল আয়োজন করবে তরিকতে মাওলা গ্রুপ বাংলাদেশ।

আজ বাদ আসর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের দলীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ। আর বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় মিলাদ মাহফিলের আয়োজন করেছে বিএনপি। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আজ রোববার জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

১০ নভেম্বর, ২০১৯  at ১৯:৩১:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/কাজালি/এজে