জেনে নিন পেটের মেদ কমানোর সহজ ডায়েট টিপস

শরীরের অন্য স্থানের তুলনায় পেটের মেদ কমানো কিছুটা কষ্টসাধ্য। তাই পেটের মেদ কমানোর জন্য আমাদের সবার কিছু ডায়েট টিপস জেনে রাখা জরুরী।

রস নয় গোটা ফল : ফলকে নিংড়ে শুধু রসটুকু খেলে তাতে থাকা প্রয়োজনীয় তন্তু আপনার শরীরে পৌঁছবে না, তাই সব সময় চিবিয়ে ফল খাওয়ার অভ্যাস করুন। এই সময় পেয়ারা, কমলালেবু, আঙুর খুবই ভালো পাওয়া যায়।

মরশুমি আনাজ : হজম শক্তি ঠিক রেখে ওজন কমাতে চাইলে মরশুমি আনাজের কোনও জুড়ি নেই। গাজর, মূলা, মেথি, সর্ষের মতো সবজি ও শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এবং এর মধ্যে থাকা তন্তু দীর্ঘক্ষণ খাই খাই ভাবটাকে দমিয়ে রেখে ওজন কমাতে সাহায্য করে।

স্যুপে চুমুক : শীত মানেই গরম গরম এক বাটি স্যুপ নিয়ে চুমুক দিতে কার না ভালো লাগে। সত্যি বলতে কী ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনও স্বীকার করে নিয়েছে যে স্যুপ শরীরের প্রয়োজনীয় উপকার উপাদান সরবরাহের পাশাপাশি ওজন বেশ খানিকটা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। শীতকালে অজস্র সবজি বাজারে পাওয়া যায়। আপনার পছন্দের সবজি তুলে নিন এবং স্যুপের মধ্যে তা দিয়ে দিন। স্যুপে পানির পরিমাণ অনেকটা থাকায় বেশ অনেকক্ষণ পেট ভর্তি থাকে। তবে উপকারী ভাবে স্যুপকে খেতে হলে তার মধ্যে আলাদা ভাবে ক্রিম মেশাবেন না।

আরও পড়ুন:
পূর্ণ নিরাপত্তার আশ্বাস নিয়ে মানুষের দোরগোড়ায় পুলিশ সুপার মইনুল হাসান
শক্তি খুইয়ে সুন্দরবন অতিক্রম করছে ‘বুলবুল’

দিনের শুরুতে গরম পানি : শীতকালে ঘুম থেকে উঠে সামান্য পাতিলেবু এবং এক চামচ মধু দিয়ে উষ্ণ পানি পানের অভ্যাস করুন। ফলে শরীরের হজমশক্তিও ভালো হবে এবং অতিরিক্ত মেদও ঝরে যাবে।

পরিমাণ মতো পানিপান : শীতকালে সাধারণত আমাদের পানির তেষ্টা কমই পায়। তাই অনেক সময় দেখা যায় আমরা পানি বিশেষ পান করি না। ফলে শরীরের জলীয় উপাদানের ভারসাম্য বিঘ্নিত হয়। শীত বা গ্রীষ্মে শরীরে পানির চাহিদা সব সময় থাকে। অনেকে এ সময় পানি তেষ্টাটাকে খিদে বলে ভুল করে স্ন্যাক্স খেয়ে ফেলেন।

নভেম্বর ১০, ২০১৯ at ১০:০৯:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/সনি/এআই