পুলিশ-জনতার সংঘর্ষে নিহত ৪, পুলিশসহ আহত শতাধিক

হযরত মোহাম্মদ (সা:) কে ফেইসবুকে কটূক্তি করার ঘটনাকে কেন্দ্র করে ভোলা বোরহানউদ্দিনে পুলিশ ও জনতার সংঘর্ষে ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় পুলিশসহ শতাধিক মানুষ আহত হয়েছে।

রবিবার(২০ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে বোরহানউদ্দিন সদর ঈদগাহ জামে মসজিদ মাঠে এ ঘটনা ঘটে।

মুসলিম জনতাদের দাবি, হযরত মোহাম্মদ (সা:) কে নিয়ে ফেইসবুকে আপত্তিকর কটূক্তি করার প্রতিবাদে তাদের পূর্ব নির্ধারিত সমাবেশে তারা একত্রিত হলে তাদের শান্তিপূর্ণ প্রতিবাদ সমাবেশে পুলিশ বাধাঁ দেয় ও তাদের উপর কাদানি গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে তাদের ৪ জন নিহত হয়। নিহতরা হলেন, মাহফুজুর রহমান পাটোয়ারী (২৩), মিজান (৩০), মাহবুর রহমান (৩০) ও শাহিন (২৫)। তাৎক্ষনিক তাদের পুরো পরিচয় জানা যায় নি। এঘটনায় তাদের শতাধিক লোক গুলিবিদ্ধ হওয়ার দাবি করেন তারা। আহতরা বোরহানউদ্দিন, ভোলা সদর সহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

অপরদিকে পুলিশের দাবি, তারা শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখতে ঘটনাস্থলে সকল কার্যক্রম পরিচালিত করছেন। হঠাৎ করে কিছু উশৃঙ্খল জনতা তাদের উপর ইটপাটকেল নিক্ষেপ করে তাদের ধাওয়ায় দেয়। তারা মসজিদের ২য় তলায় আশ্রয় নেয়। সেখানে ইটপাটকেল নিক্ষেপ করলে তাদের ১০/১২ জন পুলিশ সদস্য আহত হয়। তারা পরিস্থিতি নিয়ন্ত্রনে নেয়ার চেষ্টা করে। তবে তারা জানান, ৩ জন মুসলিম জনতা নিহত হয়েছে। এ ঘটনায় তারা প্রায় ১২-১৩ জন কে আটক করেছে পুলিশ। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।
আরো পড়ুন:

রাজশাহীর পুঠিয়ায় বিপুল পরিমান ইয়াবাসহ আটক ১
চুয়াডাঙ্গা স্টুডেন্ট এসোসিয়েশনের সভাপতি নাজমুল, সাধারণ সম্পাদক আব্দুস সালাম
ডিআইজি প্রিজন বজলুর রশীদ গ্রেপ্তার

উল্লেখ্য, উপজেলার কাচিয়া ২নং ওয়ার্ডের হিন্দু যুবক বিপ্লব চন্দ্র শুভ শুক্রবার তার নিজস্ব ফেইসবুকে আল্লাহ ও মহানবী (সা:) কে নিয়ে কটূক্তি করে। পুলিশ বিপ্লব চন্দ্র শুভ কে থানায় আটক করে জিজ্ঞাসাবাদ করছেন। এ ঘটনায় বিপ্লবের ফাঁসি দাবি করে মুসলিম জনতা হয়ে বিক্ষোভ মিছিল করেন। পরে রবিবার তাদের মহা সমাবেশের ডাক দেয়।
এব্যাপারে ভোলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কাউসার জানান, পরিস্থিতি নিয়ন্ত্রনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বরিশাল রেঞ্জের ডিআইজি, জেলা প্রশাসক সহ প্রশাসনের উদ্ধর্তন কর্মকর্তারা ঘটনাস্থলে রয়েছেন।

অক্টোবর ২০, ২০১৯ at ০৯:১৩:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/দেপ্র/এএএম/ওমি