রাজগঞ্জ অঞ্চলে এক সপ্তাহ ব্যাবধানে আবারও পেঁয়াজে ঝাঁজ

হাতে গোনা কয়দিন কিছুটা দাম কম থাকলেও মণিরামপুর উপজেলার রাজগঞ্জ বাজারে আবারও পেঁয়াজের ঝাঁজ উঠেগেছে। যে পেঁয়াজ ৫-৭ দিন আগেও কেজি প্রতি বিক্রি হয়েছে ৬৫-৭০ টাকা, সেই পেঁয়াজের দর কেজিতে ২০-২৫ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়।

আবার এ অঞ্চলের কোন কোন বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ১০০ টাকা করে। পেঁয়াজের বাজারে এই অস্থিরতা দীর্ঘদিন ধরে চললেও দাম নিয়ন্ত্রণে এখানে প্রশাসনের পক্ষ থেকে কোন অভিযান নামেনি৷

ফলে পাইকারী বাজারের সাথে সামঞ্জস্য না রেখেই নিজেদের ইচ্ছেমত দরে পেঁয়াজ বিক্রি করছেন খুচরা বিক্রেতারা। আর তাদের এই অসৎ উদ্দেশ্য হাসিলে বাজারে গিয়ে রীতিমত হতাশ হচ্ছেন খেঁটে খাওয়া নিন্মবিত্ত বা মধ্যবিত্ত শ্রেণির ক্রেতারা। নিত্য তাদের গুনতে হচ্ছে অতিরিক্ত টাকা।

সোমবার সকালে সরেজমিন রাজগঞ্জ বাজার ঘুরে দেখা গেছে প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়। যা এক সপ্তাহ আগেও ছিল ৬৫-৭০ টাকা। আর পাইকারী বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭৫ টাকায়। যা এক সপ্তাহ আগেও ছিল ৬০ টাকা। এছাড়া এ অঞ্চলের নেংগুড়াহাট,ঝাঁপা ,মশ্বমনগর, দিঘিরপাড়,খেদাপাড়া বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

আরও পড়ুন:
কেশবপুরে শিশু অধিকার সপ্তাহ পালিত
শিশু অধিকার সপ্তাহ শেষে প্রতিযোগীতায় অংশ গ্রহণকারী বিজয়ী শিশুদের পুরষ্কার বিতরণ

কথা হয় ক্রেতা মফিজুরের সাথে। তিনি বলেন, যে পেঁয়াজ এক সপ্তাহ আগে ৭০ টাকা করে কেজি কিনেছি। আজ তা কিনলাম ৯০ টাকা করে। আহাদ আলী নামে এক ক্রেতা জানান, তিনদিন আগে ৮০ টাকা দিয়ে এক কেজি পেঁয়াজ কিনেছেন।

এছাড়া একাধিক ক্রেতা জানান, দাম বাড়ার পরে মাঝে দিয়ে কিছুটা কমেছিল। এখন আবার বেড়েছে। বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান নেই বলে এমনটি হচ্ছে। কিছু কিছু বাজারে আদালতের অভিযান দেখা গেলেও রাজগঞ্জ বাজারে এই পর্যন্ত কোন অভিযান চলতে দেখিনি। তাই দোকানিরা ইচ্ছেমত দামে পেঁয়াজ বিক্রি করছেন।

বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা শহিদুল ইসলাম বলেন,পাইকারী ৮৫ টাকা করে কেজি প্রতি পেঁয়াজ কিনতে হয়েছে। এখন ৯০ টাকা কেজি বিক্রি করছি। অপর ব্যবসায়ী শরিফুল জানান, কোন কারণ ছাড়াই আবার পেঁয়াজ কেজিতে ১০ টাকা করে বেড়েছে। প্রতিদিন কেজি প্রতি পাঁচ টাকা করে বাড়ছে।

এ বাজারের পাইকারী কাঁচা বাজারে পেঁয়াজের বড় ব্যবসায়ী মফিজুর ও ইনামুল বলেন, মোকামে যেয়ে দেখি হঠাৎ করে পেয়াজের দাম বেড়ে গেছে। প্রতি কেজি পেঁয়াজ এখন বিক্রি করছি ৭৫ টাকা করে। এক সপ্তাহ আগে যা বিক্রি করেছি ৬০-৬২ টাকায় এখন আমারা যেমন কিনছি তেমন দামে বিক্রি করছি৷

অক্টোবর ১৪, ২০১৯ at ২১:০৩:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/বিহো/এএএম