ঘরহারা থাকবে না একটি মানুষও -প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের একটি মানুষও ঘরহারা থাকবে না। সে লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। যাদের ঘর বাড়ি নেই তাদেরকে সরকারের পক্ষ থেকে বাড়ি করে দিচ্ছি।

রবিবার (১৩ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

এ সময় দেশের ১৪টি জেলায় ১০০টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ডিজিটাল পদ্ধতিতে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ১১ হাজার ৬০৪টি দুর্যোগ সহনীয় ঘর দেওয়ার কথা উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে যেন মানুষকে কারো মুখাপেক্ষী হতে না হয় আমরা কাজ করছি। এছাড়া খাদ্য চাহিদা মেটাতে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করে গড়ে তোলা হচ্ছে।

আরো পড়ুন:
উইন্ডোজ পিসির চাহিদা বাড়ছে
এআই ২০২০ সালের মধ্যে ২৩ লাখ চাকরির সুযোগ সৃষ্টি করবে

প্রধানমন্ত্রী বলেন, সরকার সচেতন না হলে প্রাকৃতিক দুর্যোগে কতো বড় ক্ষতি হতে পারে ৯১ সালের ঘূর্ণিঝড়ই তার প্রমাণ। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল।

দেশের উপকূলীয় অঞ্চলে সবুজ বেষ্টনি তৈরিতে বৃক্ষরোপণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রায় ৫০০ বর্গফুটের প্রতিটি ঘরে থাকবে দুটি কক্ষ, একটি করিডোর, একটি বাথরুম ও একটি রান্নাঘর। দুর্যোগ সহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হবে দুই লাখ ৫৮ হাজার টাকা।

অক্টোবর ১৩, ২০১৯ at ১৩:১৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/এএএম