বিনোদপুর গণহত্যা দিবস পালিত

আজ বিনোদপুর গণহত্যা দিবস। চাঁপাইনবাবঞ্জ জেলাধীন শিবগঞ্জ উপজেলার বিনোদপুরে ১৯৭১ সালের আজকের এইদিনে মুক্তিকামী সাধারণ মানুষদের নির্মমভাবে হত্যা করে পাকবাহিনী।

দিবসটি উপলক্ষে জেলার বিনোদপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা ইউনিটের উদ্যোগে রবিবার সকাল ৯ টায় একটি র‍্যালী বিনোদপুর বাজার প্রদক্ষিণ শেষে বিনোদপুর স্মৃতি শোধে পুষ্পস্তবক প্রদান ও একটি পথসভা অনুষ্ঠিত হয়েছে।

মুক্তিযোদ্ধা আলহাজ্ব শরীফ উদ্দিনের সভাপতিত্বে ও মাহিদুর রহমানের সঞ্চালনায় পথ সভায় বক্তব্য রাখেন জেলা মুক্তিযাদ্ধা সংসদের সাবক সাহিত্য, সাংস্কৃতিক ও প্রচার বিষয়ক কমান্ডার মশিউর রহমান, জেলা আওয়ামীলীগর সিনিয়র সহ-সভাপতি ও বিনোদপুর কলেজের সাবেক অধ্যক্ষ রুহুল আমিন, মুক্তিযোদ্ধা মহসিন আলি, মুক্তিযোদ্ধা আহসান হাবিব,শহীদ পরিবারের সন্তান প্রদর্শক সফিকুল ইসলাম, বিনোদপুর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম প্রমুখ।

আরো পড়ুন:
যাদুকাটা নদীতে কাজের দাবীতে শ্রমিকদের মানববন্ধন
বেনাপোলে ছাত্রী ধর্ষণ, এক ধর্ষক আটক

র‌্যালী ও পথসভায় শহীদ পরিবারের সন্তান, এলাকার শিক্ষক, শিক্ষার্থী, কৃষক, শ্রমিক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ গ্রহন করে। উল্লেখ্য যে, ১৯৭১সালের স্বাধীনতা যুদ্ধের সময় বিনোদপুর ইউনিয়নর স্থানীয় রাজাকারদের সহায়তায় পাকবাহিনী বিনোদপুর ইউনিয়নের আরিফুল ইসলাম, এত্তাজ আলি, তসলিম উদ্দিন, জালাল উদ্দিন, আজাহার আলি ও সেলিম সহ ২৭ জন বিভিন্ন পেশার সাধারণ মানুকে বিনোদপুর উচ্চ বিদ্যালয় মাঠে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে নির্মমভাবে হত্যা করে।

তাছাড়া একই দিন বিনোদপুর আরো ১২ জনকে বিভিন স্থানে একইভাবে গুলি করে হত্যা করে। আরো উল্লেখ্য যে, যুদ্ধাপরাধী মামলায় উপরোক্ত ঘটনার মূল হোতা রাজাকার আফসার হোসেন চুটু ও মাহিদুর রহমানের আমৃত্যু কারাদণ্ড হয়।

অক্টোবর ০৬, ২০১৯ at ১৫:৫০:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/মোজিহ/এএএম