যবিপ্রবিতে পরীক্ষা ছাড়াই ভর্তির সুযোগ

বিভিন্ন প্রতিযোগিতা মূলক অলিম্পিয়াডে সেরা ফলাফল অর্জনকারীরা এবছর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ভর্তি পরীক্ষা ছাড়াই শর্তসাপেক্ষে বিশেষ ভর্তির সুযোগ পাবেন।

গত ১৪ই সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ভর্তি পরীক্ষা কমিটি ২০১৯-২০ এর সদস্য সচিব প্রকৌশলী মোঃ আহসান হাবীব স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ক তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয় গণিত, ইনফরমেটিক্স, পদার্থবিজ্ঞান ও জীববিজ্ঞান অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে পদকপ্রাপ্ত বা আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীরা ভর্তির অত্যাবশ্যকীয় শর্তাবলী পূরণ সাপেক্ষে ভর্তি পরীক্ষা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে সরাসরি ভর্তির জন্য বিবেচিত হবে।

তবে এ বিষয়ে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং উক্ত প্রার্থীদের ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। এ সমস্ত প্রার্থীদের সকল সনদপত্র [email protected] ইমেইলের মাধ্যমে প্রেরণ করতে হবে।

আরো পড়ুন:
হবিগঞ্জের হামজা যেভাবে নিয়মিত হলেন লেস্টার সিটিতে
আট দিনের মহাকাশ ভ্রমণ শেষে ফিরেছেন হাজ্জা আল মনসুরী

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে শুধু শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) এমন নিয়ম চালু আছে। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংগ্রহণ কারী স্বর্ণ/রৌপ্য পদক প্রাপ্তদের পাশ নম্বর পেলেই ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হয়।

যবিপ্রবিতে এবার ভর্তি পরীক্ষায় ছয়টি ইউনিটে মোট ৯১০টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করবেন। নির্ধারিত আসন ছাড়াও মুক্তিযোদ্ধা (FFQ), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (EMQ), প্রতিবন্ধী (DQ)  এবং পোষ্য কোটা (যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর সন্তানদের জন্য) সংরক্ষিত থাকবে।

ভর্তি আবেদনের শেষ সময় চলতি মাসের ১৪ তারিখ রাত ১১টা ৫৯ মিনিটে।

অক্টোবর ০৬, ২০১৯ at ১৩:৪২:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/রাআ/এএএম