ইরাকে চলমান বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ১০০

ইরাকে টানা কয়েকদিন ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। এই বিক্ষোভ সহিংস আকার ধারণ করেছে। এই বিক্ষোভে অংশ নিতে গিয়ে নিহতের সংখ্যা ৭২-এ পৌঁছেছে বলে দেশটির নিরাপত্তা ও স্বাস্থ্য সংশ্লিষ্ট কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

কিন্তু ইরাকি স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, নিহতের সংখ্যা প্রায় ১০০ জনে দাঁড়িয়েছে। এদিকে ইরাকে বিক্ষোভে হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে জাতিসংঘ।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, গত সপ্তাহের মঙ্গলবার থেকে শুরু হওয়া বিক্ষোভ সহিংসতায় শুক্রবারই বেশি হতাহত হয়েছে। ইরাকের সামরিক বাহিনী এদিন ‘অজ্ঞাত স্নাইপারদের’ গুলিতে দুই পুলিশ কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছে বলে জানিয়েছে।

ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মোকতাদা আল সদর পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের দাবি তুলেছেন। ক্ষোভ প্রশমনে সরকারের ব্যর্থতার তীব্র সমালোচনা করেছেন তিনি।

আরো পড়ুন:
ভাইরাসে আক্রান্ত একটি ল্যাপটপের দাম ১২ লাখ ডলার!
৪ দিনের সন্তানকে বিক্রি করে দিল বাবা

প্রভাবশালী এ শিয়া নেতার কার্যালয় বিবৃতিতে বলেছে, ইরাকিদের রক্তের প্রতি শ্রদ্ধা দেখাতে সরকারের পদত্যাগ ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দেখভালে নতুন নির্বাচনের প্রস্তুতি নেয়া উচিত।

সরকার সব ইরাকির প্রয়োজন মেটানোর উপযুক্ত কোনো কর্মসূচি হাতে না নেয়া পর্যন্ত অনুসারী সংসদ সদস্যদের পার্লামেন্ট বয়কটেরও আহ্বান জানিয়েছেন তিনি। সদরের এ অবস্থান ইরাকজুড়ে বিক্ষোভের ধার আরো বাড়িয়ে তুলবে বলেই মনে করা হচ্ছে।

এদিকে, তিনদিনের বিক্ষোভ সহিংসতায় সহস্রাধিক আহত হওয়ার পর ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি আন্দোলনকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন।

অক্টোবর ০৬, ২০১৯ at ১২:০৯:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/কাক/এএএম