‘হাওর বাঁচাও, সুনামগঞ্জ বাঁচাও’ আন্দোলন কমিটির ৪ দফা দাবিতে সংবাদ সম্মেলন

সুনামগঞ্জে ৪ দফা দাবী নিয়ে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সংবাদ সম্মেলন করেছেন। শনিবার ( ০৫ অক্টোবর) দুপুরে শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের আয়োজনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক বিজন সেন রায়।

তিনি বোরো চাষীদের বিনামূল্যে সার, বীজ, কীটনাশকসহ যাবতীয় কৃষি উপকরণ সরবরাহ ও বিনাসুদে কৃষিঋণ প্রদান, সঠিকভাবে কাজ সম্পাদনকারী পিআইসিদের চূড়ান্ত বিল পরিশোধ এবং প্রকৃত বোরো চাষীদের তালিকা প্রণয়নের দাবিতে সংবাদ সম্মেলন তুলে ধরেন।

বিজন সেন রায় বলেন, গত মৌসুমে বোরো ফসলের সুরক্ষার জন্য জেলায় ৮০ কোটি টাকা ব্যয়ে ৫৭২টি প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মাধ্যমে হাওরে ফসলরক্ষা বাঁধ নির্মাণ করা হয়।

আরও পড়ুন :
বেনাপোল চেকপোস্টে বিজিবি‘র বিরুদ্ধে তল্লাশীর নামে হয়রানীর অভিযোগ
চৌগাছার পত্রিকা এজেন্ট সাঈদুলের মৃত্যুতে স্থানীয় সাংবাদিকবৃন্দর শোক

তাদের মধ্যে অনেক পিআইসি সরকারি নীতিমালার মধ্যে থেকে সুষ্ঠুভাবে কাজ সম্পন্ন করেছে। কিন্তু কাজ সম্পন্ন করার ৬মাস পেরিয়ে গেলেও তাদেরকে শেষ কিস্তির টাকা পরিশোধ করা হয়নি।

টাকা পরিশোধ না করায় আগামীতে বাঁধ নির্মাণে পিআইসিতে যোগ দিতে অনেকই অনীহা প্রকাশ করবে। এতে কৃষকদের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এমন পরিস্থিাতিতে সুষ্ঠুভাবে কাজ সম্পাদনকারী পিআইসি গুলোকে তাদের শেষ কিস্তির টাকা পরিশোধ করতে এবং প্রকৃত বোরো চাষী ও বর্গাচাষীদের আলাদা কার্ড প্রদান করে বোরো মৌসুমে কেবলমাত্র তাদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানাচ্ছি।

লিখিত বক্তব্যে বলা হয়, আপনারা নিশ্চয়ই অবগত আছেন, হাওর অধ্যুষিত সুনামগঞ্জ জেলায় ২০১৭ সালের অকাল বন্যায় হাওরের বাঁধ ভেঙে শতভাগ কৃষকের বোরো ফসল তলিয়ে যায়।

এতে দুর্বিপাকে পড়েন লাখো কৃষক। পরবর্তীতে ২০১৮ ও ২০১৯ সালে কৃষকরা পর্যাপ্ত ফসল উৎপাদন করতে পারলেও ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় ক্ষতির মুখে পড়তে হয়েছে তাদের।

ফলে আগামী বোরো মৌসুমে জেলার প্রায় সোয়া দুই লাখ হেক্টর বোরো জমি আবাদ করার সামর্থ্য নেই বোরো প্রধান জেলা সুনামগঞ্জের বোরোচাষীদের। তাদেরকে বাঁচিয়ে রাখতে হলে সরকারের পক্ষ থেকে বিশেষ প্রণোদনা প্রদান অত্যন্ত প্রয়োজন।

কৃষকদের পক্ষে আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক সালেহীন চৌধুরী শুভ পরিচালনায় সংবাদ সম্মেলনে উপস্থিাত ছিলেন, হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সভাপতি বজলুল মজিদ চৌধুরী খসরু, উপদেষ্ঠা রমেন্দ্র কুমার দে মিন্টু, চিত্তরঞ্জন তালুকদার, ডা. ম্রুশেদ আলম, ইয়াকুব বখত বাহলুল, বিকাশ চৌধুরী, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, অধ্যক্ষ রবিউল ইসলাম, বাবুল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা, এমরানুল হক চৌধুরীপ্রমুখ।

অক্টোবর ০৫, ২০১৯ at ১৬:০৭:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জাএভূ/আজা