বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক যাত্রা শুরু

উৎক্ষেপণের প্রায় ষোল মাস পর দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক যাত্রা শুরু হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২ অক্টোবর) রাজধানীর প্যানপ্যাসিফিক হোটেল সোনারগাঁও থেকে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। এর মধ্য দিয়ে দেশের সম্প্রচার শিল্পে এক নতুন অধ্যায়ে প্রবেশ করলো।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরুর মধ্য দিয়ে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। স্থানীয় টিভি চ্যানেলগুলো প্রতি মাসে গড়ে ৪ হাজার মার্কিন ডলারের বিনিময়ে মেগাহার্জ ফ্রিক্যুয়েন্সিতে আপস্টার-৭ এবং এশিয়াস্যাট স্যাটেলাইট থেকে ফিড রিসিভ করবে।

আরও পড়ুন :
প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্রশিল্প
আগুন দেয়া ৬৩ শতাংশ দগ্ধ সেই কলেজ ছাত্রী মারা গেছেন, তদন্ত শুরু

গেল বছরের ১১ মে (বাংলাদেশ অনুযায়ী ১২ মে) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করা হয়। নিজ অক্ষে স্থির হওয়ার পর কয়েক দফা এর বাণিজ্যিক কার্যক্রম শুরুর কথা বলা হলেও বারবার তা পিছিয়ে যাচ্ছিল।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির (বিসিএসসি) জেনারেল ম্যানেজার বখতিয়ার উদ্দিন জানান, দেশের সরকারি-বেসরকারি টেলিভিশনগুলো স্যাটেলাইট ব্যবহারের মাধ্যমে তাদের অনুষ্ঠান সম্প্রচার করবে।

চ্যানেলগুলোর সঙ্গে করা এ সংক্রান্ত চুক্তিটি- ১ অক্টোবর থেকেই কার্যকর হয়েছে। এর আগে পরীক্ষামূলক সম্প্রচারের মাধ্যমে নানা ত্রুটি-বিচ্যুতি কাটিয়ে উঠেছে দুপক্ষ।

অক্টোবর ০২, ২০১৯ at ২০:৩২:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/আজা