চৌগাছায় জাতীয় কন্যা শিশু দিবস-২০১৯ পালিত

যশোরের চৌগাছায় “কন্যা শিশুর অগ্রযাত্রা-দেশের জন্য নতুন মাত্রা” এই স্লোগান কে সামনে রেখে উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় কন্যা দিবস পালিত হয়।

সোমবার সকাল ১০টায় চৌগাছা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলামের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রদান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও মৃধাপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক দেবাশীষ মিশ্র জয়, মহিলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার পপি, স্বরুপদাহ ইউপি চেয়ারম্যান আনোয়ার শেখ, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকছুরা জান্নাত।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এইচ এম ফিরোজসহ যোজন এনজিওর পক্ষে সোনালী আক্তার, রাফেজা খানম, রিমা, সেতু এনজিও এর পরিচালক সিদ্দিকুর রহমান, তরুন মহিলা সমিতির পক্ষে নিলুফা, অরুনীর পক্ষে শোভা প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্বজুড়ে নারী ও কন্যা শিশুদের প্রতি অব্যাহত সহিংসতা ও নৃশংসতায় উদ্বেগ প্রকাশ করেন। তারা বলেন, সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে কন্যাশিশুদের উপযুক্ত করে গড়ে তুলতে প্রতিটি কন্যাশিশুর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা সবার দায়িত্ব।

আরো পড়ুন:
৫৩৬ টন পেঁয়াজ একদিনেই বাংলাদেশে আসল
হুন্ডি কাজলের জমি ক্রেতার বাড়িতে ওসি’র ভূরিভোজ

গুরুত্বপূর্ণ ব্যক্তির কন্যা শিশুর অধিকার ও মর্যাদা সমুন্নত রাখতে সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য সার্বিক সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান। তিনি কন্যা শিশুদের সার্বিক সুরক্ষা ও উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, গণমাধ্যমসহ সমাজের সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।

মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে এ দিবসের সূচনা করা হয়।

উল্লেখ্য ২০১১ সালের ১৯ ডিসেম্বর তারিখে জাতিসংঘের সাধারণ সভায় আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের প্রস্তাব গৃহীত হয়। এরই ফলশ্রুতিতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালন করা হয়। বাংলাদেশে ২০১৩ সাল থেকে বছরের একটি দিন জাতীয় কন্যা শিশু দিবস পালন করা হচ্ছে।

অক্টোবর ০১, ২০১৯ at ০০:৫৮:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/মোমই/এএএম