ঝিনাইদহে নদী দখলবাজদের উচ্ছেদের দাবিতে মানববন্ধন

বিশ্ব নদী দিবস উপলক্ষে ঝিনাইদহে নদী দখলবাজদের উচ্ছেদের দাবিতে মানববন্ধন ও স্বারকলীপি প্রদান করা হয়েছে।
রোববার সকাল ১১টার দিকে স্থানীয় শহরের পোষ্ট অফিস মোড়ে এ মানববন্ধন কর্মসুচি পালন করা হয়। ঝিনাইদহ সামাজিক আন্দোলন নবগঙ্গা রক্ষা পরিষদের ব্যানারে ঘন্টাব্যাপি এ কর্মসুচি পালিত হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, আজ বিশ্ব নদী দিবস। ঝিনাইদহের উপর দিয়ে বয়ে যাওয়া ছোট-বড় ১২টি নদী খননের অভাবে ও অবৈধ দখলদারদের কবলে পড়ে সরু মরা খালে পরিণত হয়েছে।
প্রভাবশালীরা অবৈধভাবে দখল করে বাড়ি-ঘরসহ নানা স্থাপনা গড়ে তুলেছে। তাদেরকে অবৈধ দখলকরা স্থাপনা উচ্ছেদ করে নদীগুলো নব্য ফিরেয়ে আনার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।
মাবনবন্ধনে ঝিনুকদহ ভাষা পরিষদ, পরিবশে ও জীব বৈচিত্র কমিটি, মহিলা পরিষদ, নারী সমাজ কল্যান সংস্থা, সাংস্কৃতিক জোট, নিরাপদ সড়ক চাই সহ ৩১টি সামাজিক, সাংষ্কৃতিক ও ক্রীড়া সংগঠনের ব্যনারে শত শত প্রতিবাদি মানুষ অংশ নেয়।
মানববন্ধনে নবগঙ্গা রক্ষা পরিষদের সভাপতি খান এম, এ জামান শিমুলের সভাপতিত্বে বক্তব্য দেন, পরিবেশবাদী নেতা মাসুদ আহমেদ সঞ্জু, ফজলুর রহমান খুররোম, সাংষ্কৃতিক কর্মী শাহিনুল আলম লিটন, একরামুল হক লিকুসহ অনেকে।
বক্তারা, ১৯২৬ সালের ম্যাপ অনুযায়ী নবগঙ্গা নদীর সীমানা নির্ধারণ করে অবৈধ দখলদার উচ্ছেদ ও নদী পুনঃখননের দাবী জানান। কর্মসূচীতে জেলার ১৯ টি সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। মানববন্ধন শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসকের কাছে স্বারকলীপি প্রদান করেন।
সেপ্টেম্বর ২৯, ২০১৯ at ১৮:৩১:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/কাএল/আজা