রাস্তায় প্রতিপক্ষের বেড়া, পাঁচটি পরিবার অবরুদ্ধ, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

জীবননগর উপজেলার নিশ্চিন্তপুর গ্রামে প্রতিপক্ষরা যাতায়াতের রাস্তায় বেড়া দেয়ার কারণে পাঁচটি পরিবার অবরুদ্ধ হয়ে মানবেতর জীবনযাপন করছেন। আদালতে বিচারাধীণ বিরোধপূর্ণ জমি দখলের ঘটনাটি গত শুক্রবার সকালে সংঘটিত হয়েছে। যাতায়াতের রাস্তায় বেড়া দিয়ে অবরুদ্ধ করার ঘটনায় এলাকার সচেতন মহলে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়নের নিশ্চিন্তপুর স্কুলপাড়ার আক্কাস আলীর ছেলে আব্বাস উদ্দিন বলেন, আমরা দীর্ঘ ৫০-৬০ বছর ধরে বসবাস করে আসছি। আমাদের অনেক পরে এসে পার্শ্ববর্তী জমিতে বসতি গড়ে তোলেন আমাদের প্রতিবেশী প্রতিপক্ষ আব্দুল ওহাবের ছেলে বশির ও লাল মিয়ার ছেলে আব্দুর রশিদ।

ওই জমি মূলত হিন্দুদের সম্পত্তি। বিরোধপূর্ণ জমি নিয়ে আদালতে মামলা বিচারাধীন। আগামী ১ সেপ্টেম্বর আদালতে হাজিরার ধার্য দিন। এ অবস্থায় গত শুক্রবার সকালের দিকে প্রতিপক্ষ রশিদ ও বশির স্থানীয় আওয়ামীলীগের কতিপয় নেতাকর্মি এবং ছাত্রলীগ নামধারী কিছু যুবক আমাদের বাড়ীতে উপস্থিত হয়ে সশস্ত্র অবস্থায় আমাদেরকে ভীতি প্রদর্শন করে আমাদের দখলে থাকা জমি দখল করে তা বেড়া দিয়ে ঘিরে দেয় এবং দখল বলবৎ করতে সেখানে তাৎক্ষণিক ভাবে টিনসেড ঘর উঠায়।

আমাদের বাড়ী থেকে বের হওয়ার যাতায়াতের রাস্তাটি বেড়া দিয়ে ঘিরে দেয়ায় আমার বৃদ্ধা মা রাবেয়া খাতুন, বিধবা বোন আনোয়ারাসহ মফিজুল, গোলাম রসুল, আসলাম ও মাহাম্মদ আলীর পরিবার অবরুদ্ধ হয়ে পড়েছে। এ অবস্থায় আমরা মারাত্মক সমস্যার মধ্যে জীবনযাপন করছি।

এই বর্ষার সময় প্রতিবেশীদের ঝোড়-জঙ্গল দিয়ে ঝুঁকি নিয়ে আমাদেরকে চলাফেরা করতে হচ্ছে। সমস্যা সমাধানের জন্য স্থানীয় ভাবে চেষ্টা করেও কোন সাড়া পাওয়া যায়নি সমাজপতিদের নিকট থেকে।

সরজমিনে নিশ্চিন্তপুর গ্রামের একাধিক ব্যাক্তির দাবী আব্বাস উদ্দিনরা যুগ যুগ ধরে ওই জমিতে বসবাস করে আসছেন বলে তারা জানেন। কিন্তু হঠাৎ করেই এক সময় জমি প্রতিপক্ষ বশির ও রশিদ তাদের দাবী করে তারা একটি দলিলও সৃষ্টি করে জমি খারিজ করে সেখানে বসতি গড়ে তোলার চেষ্টা করেন।

এক পর্যায়ে গত শুক্রবার তারা আইন অমান্য করে আদালতের বিরোধপূর্ণ জমি দখল করে চতুরদিকে ঘিরে দেয় এবং তড়িঘড়ি করে একটি টিনের ঘরও নির্মান করেন। শোনা যাচ্ছে অবরুদ্ধ পরিবারগুলো ভিন্নমতের সমর্থক হওয়ায় দখলকারীদের ক্ষমতাসিনরা সহযোগীতা করেছেন।

আরো পড়ুন:
প্রতিবন্দ্বী ভূমিহীনের খাসজমি দখলে মরিয়া প্রভাবশালী মহল
শতাধিক মেধাবী ছাত্রীর মাঝে বাই সাইকেল বিতরণ

এ ব্যাপারে সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার মাফিজুর রহমান মাফি বলেন, আমার জন্মের পর থেকে দেখে আসছি বিরোধপূর্ণ জমি আব্বাস উদ্দিনরা ভোগ দখল করে আসছেন। ওই জমি নিয়ে আদালতে মামলাও চলছে। এ অবস্থায় হঠাৎ বশির ও রশিদরা এলাকার কিছু লোকজন নিয়ে গত শুক্রবার সকালে জমি দখল করে নেয়।

যাতায়াতের রাস্তা বেড়া দিয়ে ঘিরে দেয়ায় ওই পাঁচটি পরিবার রীতিমত অবরুদ্ধ হয়ে পড়েছেন। তারা মানবেতর জীবনযাপন করছেন। কিন্তু ক্ষমতা আর দাপটের কাছে তাদের সাথে আমরাও অসহায়। এখন দেখা যাক প্রশাসন কি করেন।

সেপ্টেম্বর ২৫, ২০১৯ at ২০:৪৫:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/মোতার/এএএম