বিশ্বসেরা মুকুট জিতলেন লিও মেসি

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ষষ্ঠবারের মতো ফিফা বিশ্বসেরা ফুটবলার নির্বাচিত হলেন আর্জেন্টিনা ও বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি।

এ মুকুট জিততে তিনি পেছনে ফেলেন চিরপ্রতিদ্বন্দ্বী সাবেক রিয়াল মাদ্রিদ ও বর্তমানে জুভেন্টার্সের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইককে।

ইতালির মিলানের অপেরা হাউস লা স্কালায় এ পুরস্কার ঘোষণা করা হয়। নারী ফিফা বর্সসেরার পুরস্কার জিতেন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ জয়ী ম্যাগান রেপিনো।

কদিন আগে ইউরোপ সেরার পুরস্কার উয়েফা বর্ষসেরা পুরস্কার জিতেন ভার্জিল ফন ডাইক। ১৩ বছর পর কোনো ডিফেন্ডার ইউরোপের সেরা হন।

এবার ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় ফন ডাইক ছাড়াও জায়গা করে নেন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। এই তিন তারকার মধ্যে কার হাতে উঠছে ফিফা বর্ষসেরার পুরস্কার, তা জানতে ক্রীড়াপ্রেমীদের নজর ছিল ইতালির মিলানের অপেরা হাউস লা স্কালার দিকে।

আগে পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেন মেসি ও রোনালদো। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুজন ভাগাভাগি করে নেন পুরস্কারটি। গতবার মেসি-রোনালদোর সেই আধিপত্য ভেঙে সেরা হন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ।

ফিফা দ্য বেস্ট পুরুষ বর্ষসেরা ফুটবলার নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের তালিকা প্রকাশ করে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। সেখান থেকে ২ সেপ্টেম্বর তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। জাতীয় দলের কোচ ও অধিনায়কের সঙ্গে সাংবাদিক এবং ভক্তদের ভোটের মাধ্যমে নির্বাচন করা হয় সেরা খেলোয়াড়।

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলে ৫০ গোল করেন মেসি। বার্সাকে আরেকবার পাইয়ে দেন লা লিগার শিরোপা। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল আর কোপা দেল রের ফাইনালে খেলেছেন।

আরও পড়ুন:
পূজা মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে শিল্পীরা
ঐক্যবদ্ধ হলো প্রেসক্লাব সভাপতি তাজু ও সাধারন সম্পাদক মিলু

এ ছাড়া মেসি জাতীয় দলের হয়ে কোপা আমেরিকার সেমিফাইনালেও খেলেছেন। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১২ গোল করেন তিনি।

জুভেন্টাসের রোনালদো ও লিভারপুলের সাদিও মানেকে হারিয়ে জিতে নেন গত চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ডের পুরস্কার।

এদিকে জুভিদের হয়ে নিজের প্রথম মৌসুমে রোনালদো জিতেন লিগ শিরোপা। দলকে টানা অষ্টম সিরি আ শিরোপা জেতানোর পাশাপাশি ২০১৮-১৯ মৌসুমে টুর্নামেন্টে ২১টিসহ সব প্রতিযোগিতা মিলে ক্লাবের পক্ষে সর্বোচ্চ ২৮ গোল করেন রোনালদো।

গত মৌসুমে সিরি আর সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগিজ এই তারকা। ইতালির ঘরোয়া লিগ জেতার পাশাপাশি রোনালদো নিজ দেশ পর্তুগালের হয়ে জিতেন নেশনস কাপ।

আর লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেন ডাইক। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ম্যাচ সেরাও হন নেদারল্যান্ডসের এই তারকা। ইউরোপা নেশন্স লিগে নেদারল্যান্ডসকে ফাইনালে তুলতে বড় অবদান ছিল ফন ডাইকের।

এ দিকে সেরা গোলের জন্য পুসকাস অ্যাওয়ার্ড পেয়েছেন হাঙ্গেরির ড্যানিয়েল জরি, সেরা কোচের পুরস্কার পেয়েছেন লিভারপুলের জার্গেন ক্লপ।

সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন লিভারপুলের ব্রাজিলিয়ান আলিসন বেকার, এবারই প্রথমবারের মতো মেয়েদের মধ্যে সেরা গোলরক্ষকের পুরস্কার প্রবর্তন করা হয়। ডাচ গোলরক্ষক সারি ভেন ভিনেনডাল এ পুরস্কার জিতে বাজিমাৎ করেন।

একই সঙ্গে দেয়া হয় ফিফা ফিফপ্রো বিশ্ব একাদশের পুরস্কার। সেরা নারী কোচ হয়েছেন আমেরিকার জিল ইলিস। ফিফা সভাপতি ইনফান্তিনো ফিফা বর্ষসেরা খেলোয়াড় মেসির নাম ঘোষণা করার সঙ্গে অপেরা হাউস লা স্কালায় হল ভর্তি দর্শকরা করতালিতে মেতে ওঠেন। এ নিয়ে ৬ বার ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেন মেসি।

পুরস্কার হাতে নিয়ে মেসি বলেন, এ পুরস্কার আমাকে আরো ভালো খেলার জন্য উজ্জীবিত করবে। সমর্থক ও তাকে যারা নির্বাচিত করেছেন- সবাইকে ধন্যবাদ জানান মেসি।

সেপ্টেম্বর ২৪, ২০১৯ at ১৩:৫৩:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ভোকা/এএএম