ক্লিন সাতক্ষীরা গ্রীণ সাতক্ষীরা যাত্রা শুরু আজ

শুরু হলো ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা সামাজিক আন্দোলন। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে  ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে মুজিব বর্ষ পালন কর্মসূচি। সুন্দর গ্রাম সুন্দর শহর। পরিষ্কার-পরিচ্ছন্ন তিলোত্তমা সাতক্ষীরা গড়ার সামাজিক আন্দোলনের আনুষ্ঠানিক যাত্রা শুরু আজ।

২০২০ সালের ১৭ মার্চ পর্যন্ত চলবে এ কর্মসূচি। এরপর ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত স্বাধীনতার রজত জয়ন্তী উৎসব পালিত হবে। স্বাধীনতার রজত জয়ন্তী থেকে ভবিষ্যতের জন্য থাকছে এক সুদূর প্রসারী উন্নয়ন পরিকল্পনা।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল ক্লিন সাতক্ষীরা গ্রীন সাতক্ষীরা বাস্তবায়ন কৌশল প্রণয়ন করে এসব কর্মসূচি ঘোষণা করেছেন।

ক্লিন সাতক্ষীরা কর্মসূচি বাস্তবায়নে জেলা-উপজেলা পর্যায়ে প্রাথমিক পর্যায়ে চোখ কান বন্ধ রেখে সকল অবৈধ দোকান, দোকানের সামনের স্ট্যান্ড সাইনবোর্ড, ইট-বালির স্তুপসহ অবৈধ গাড়ি পার্কিং উচ্ছেদ করতে হবে।

এসব কর্মসূচি বাস্তবায়নে গঠন করা হয়েছে জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড, অফিস ও নাগরিক কমিটি।

আরও পড়ুন:
পানিতে ডুবে ২ বছরের শিশু নিহত
মাদ্রাসাছাত্রীর আত্বহত্যা

এদিকে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানিয়েছেন, ‘ক্লিন সাতক্ষীরা, গ্রীন সাতক্ষীরা’ মূলত এটি একটি সামাজিক আন্দোলন।

জনগণের কাছে প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নে ইতিবাচক মানসিকতা, সমাজের সকল শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে জনবান্ধব এবং পরিবেশ বান্ধব রূপরেখা প্রণয়ন এবং তার সফল বাস্তবায়নের মাধ্যমে সাতক্ষীরা জেলাকে একটি পরিষ্কার পরিচ্ছন্ন সবুজ তথা “ক্লিন সাতক্ষীরা, গ্রীন সাতক্ষীরা” এই সামাজিক আন্দোলন সফল করা সম্ভব।

এ সামাজিক আন্দোলনকে একটি দীর্ঘমেয়াদী টেকসই আন্দোলনে রূপ দিতে ৩ পর্যায়ে ভাগ করা হয়েছে। সকল শ্রেণি পেশার মানুষের কাছে এই আন্দোলনের সংবাদ পৌঁছে দেয়ার জন্য একটি আধুনিক প্রযুক্তিনির্ভর প্রচার কৌশলের প্রয়োজন।

প্রচারকার্য চালানোর জন্য একটি প্রচার প্রকাশনা কমিটি গঠন করা হবে। প্রয়োজন অনুযায়ী নূতন কৌশল গ্রহণ করা হবে।

সেপ্টেম্বর ১৭, ২০১৯ at ২২:৪৮:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/আআমা/এএএম