শিক্ষকের শাস্তির দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি

ছাত্রীকে যৌন হয়রানীর প্রতিবাদে ও শাস্তির দাবিতে উত্তাল শিক্ষার্থীদের রাজশাহী নগরীর কাটাখালীতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত। রোববার (০৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় কাটাখালী বাজারে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে এ মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। ঘন্টা ব্যপি চলা বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিতে ৫টি স্কুল কলেজের প্রায় দুই হাজার শিক্ষার্থীরা অংশ নেয়।

“শিক্ষা নিতে কলেজে আসি, ধর্ষণ হতে নয়” “ধর্ষক সিরাজুল হক শিক্ষকের বিচার চাই” “ধর্ষক সিরাজুল হক শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি চাই” এমনি অসংখ্য ব্যনার ফেস্টুন হাতে নিয়ে ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে জানাতে রাস্তায় নামে মাসককাটা দিঘী স্কুল এন্ড কলেজ, মাসকাটা দিঘী উচ্চ বালিকা বিদ্যালয়, রাজশাহী পাটকল উচ্চ বিদ্যালয়, সমসাদিপুর উচ্চ বিদ্যালয়, ককাপাসিয়া উচ্চ বিদ্যালয় ও কাটাখালী আদর্শ ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা।

মানববন্ধন কর্মসূচি থেকে প্রভাষক মোঃ সিরাজুল হক এর বিচারের দাবিতে নানা ধরনের শ্লোগান দেয় তাঁরা। শিক্ষার্থী সোনিয়া, জান্নাতুন নেসা, মোসাঃ হামিদা খাতুন বলেন, আমাদের সহপাঠী পুস্পকে দিনের পর দিন উত্যক্ত করাসহ তাকে কুপ্রস্তাব দিয়েছেন, অত্র কলেজের প্রভাষক মোঃ সিরাজুল হক। এছাড়াও তার বিরুদ্ধে নানা ধরনের কথা কটু কথা শিক্ষার্থীদের মাঝে ছড়িয়েছেন ওই এভাষক। আর সেই লজ্জায় আমাদের সহপাঠী পুস্প (১৩) কলেজে আসা বন্ধ করে দিয়েছে। আমরা চরিত্রহিন শিক্ষকের বিচার ও দৃষ্টান্ত মূলক শাস্তি চাই।

আরও পড়ুন:
সড়কে কেড়ে নিল পুলিশ এ এস আইয়ের জীবন
জমিজমা সংক্রান্ত বিরোধে বাউফলে একজন নিহত

উল্লেখ্য, ছাত্রীকে যৌন হয়রানির মামলায় প্রভাষক মোঃ সিরাজুল হককে শুক্রবার (০৬ সেপ্টেম্বর) ভোর ৫টার দিকে শ্যামপুর এলাকার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে কাটাখালী থানা পুলিশ। আটককৃত প্রভাষক মোঃ সিরাজুল হক নগরীর কাটাখালী আদর্শ ডিগ্রি কলেজের ভূগোল বিভাগের প্রভাষক। সিরাজুল হক কাটাখালী থানাধিন শ্যামপুর নতুনপাড়া এলাকার আইয়ুব আলীর ছেলে।

জানাযায়, আদর্শ কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী (মানবিক) পুস্প (১৫) কে দীর্ঘদিন যাবত মুঠো ফোনে ফোন দিয়ে উত্যক্ত করে আসছিলো প্রভাষক সিরাজুল হক। পরে ওই ছাত্রীকে কলেজের একটি কক্ষে ডেকে কুপ্রস্তাব দেয় প্রভাষক। এ ঘটনায় ওই ছাত্রীর মা রেহেনা পারভীন বাদী হয়ে ০৬ সেপ্টেম্বর রাত ১টার দিকে কাটাখালী থানায় নারী শিশু নির্যাতণ দমন আইনের ১০ ধারায় একটি মামলা দায়ের করেন। ওই মামলায় তাকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করে কাটাখালি থানা পুলিশ।

সেপ্টেম্বর ৮, ২০১৯ at ২০:৪৩:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এমআর/কেএ