সোমবার সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের ১২ তম মৃত্যুবার্ষিকী

সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের ১২ তম মৃত্যুবার্ষিকী সোমবার (৯ সেপ্টেম্বর)। এ উপলক্ষে তাঁর জন্মস্থান যশোরের কেশবপুরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কেশবপুর আবু শরাফ সাদেক অডিটোরিয়ামে ঐদিন সকাল ১১টায় স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের উপদেষ্ঠা মন্ডলীর অন্যতম সদস্য সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেক ১৯৩৪ সালে ৩০ এপ্রিল কেশবপুরের বড়েঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৬ ও ২০০১ সালে যশোর-৬ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং ১৯৯৬-২০০১ মেয়াদে সরকারের শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

মহান শহীদ দিবস ২১শে ফেব্রুয়ারিকে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি আদায়ে কার্যকর ভুমিকা পালনের জন্য ২০১০ সালে মরণোত্তর একুশে পদক লাভ করেন।

এছাড়া জাতীয় শিক্ষানীতি ১৯৯৬ প্রণয়ন, ৭ হাজারের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তিকরণ, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালুকরণ, পরীক্ষার ফলাফল মূল্যায়নে জিপিএ পদ্ধতি চালুকরণ, পরীক্ষায় নকল বন্ধে কার্যকর কৌশল ও পরিকল্পনা গ্রহণ, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা ৯০ শতাংশ বৃদ্ধিকরণ, ১৯৯৭ সালে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জাতীয় বেতন স্কেলের আওতায় আনাসহ শিক্ষার মান উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে এ এস এইচ কে সাদেক অবদান রাখেন।

সাবেক শিক্ষামন্ত্রী এইচ কে সাদেক কেশবপুরের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেন। তাঁর উদ্যোগে কেশবপুরে বহু স্কুল-কলেজ, মসজিদ, মাদ্রাসা, চিকিৎসাকেন্দ্র, ব্রিজ-কালভার্ট, রাস্তাঘাটসহ বিভিন্ন অবকাঠামো নির্মিত হয়েছিল। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন।