যশোরে আগস্ট মাসেই ৫৮টি ভ্রাম্যমাণ আদালতের ৭৪টি মামলা

যশোর জেলা প্রশাসন আগস্ট মাসেই ৫৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন। এ সময় বিভিন্ন আইনে ৭৪টি মামলাসহ জরিমানা আদায় করেছেন ৩ লাখ ২৯৬৫০ টাকা। এছাড়াও বিভিন্ন মেয়াদে ৩০ জনকে সাজা প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত। জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।

জেলা প্রশাসনের পাঠানো তথ্য মতে, আগস্ট মাসে ভ্রাম্যমাণ আদালতের ১৫টি অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এ মামলা হয় ১৫টি এবং তিরানব্বই হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করেছেন।

মোটরযান অধ্যাদেশ আইনে ৫টি অভিযানে মামলা হয়েছে ৯টি এবং জরিমানা আদায় হয়েছে আট হাজার ৪০০টাকা এবং ৪টি অভিযানে ড্রাগ এ্যাক্ট ১৯৪০-এ মামলা হয়েছে ৪টি, জরিমানা আদায় হয়েছে ৫০ হাজার টাকা। অপর ৬টি অভিযানে দন্ডবিধি ১৮৮/২৯০/২৯১/২৯৪/৫০৪ ধারায় মামলা হয়েছে ৯টি। এসময় সাত হাজার ৩০০ টাকা জরিমানাসহ ১ জনকে ১ বছর ও ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়।

এ ছাড়াও ৩ টি অভিযানে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০-এ মামলা হয় ৩টি এবং তের হাজার টাকা জরিমানা আদায় করা হয় ।

আরও পড়ুন:
বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ৬ষ্ঠ খেলার জয়
প্রিয় শিক্ষকের গল্প শুনতে শুনতে সবাই ফিরে গেলেন শৈশবে

বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭-এ ৬টি অভিযানে মামলা হয় ৯টি। কুড়ি হাজার টাকা জরিমানাসহ ৫জনকে ২বছর এবং ৭জনকে ১মাস করে কারাদন্ড প্রদান করা হয়। ১টি অভিযান পরিচালনা করে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এ ১টি মামলা করা হয় এবং ৫০০০০ টাকা জরিমানা আদায় করা হয়। ১টি অভিযান চালিয়ে ধুমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার (নিয়ন্ত্রন) আইন ২০০৫ এ মামলা করা হয় ২টি এবং ১০০ টাকা জরিমানা আদায় করা হয়।

৫টি অভিযান পরিচালনা করে মাতৃদুগ্ধ বিকল্প মিশু খাদ্য আইন ২০১৩ এ মামলা করা হয় ৫টি এবং ২৪৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। ১টি অভিযান পরিচালনা করে বাংলাদেশ রেলওয়ে আইন ১৮৯০ এ মামলা হয় ১টি এবং ৫০ টাকা জরিমানা আদায় করা হয়। ৮টি অভিযান পরিচালনা করে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন ২০১৭ এ মামলা হয় ১২টি। এসময় ১২৪০০ টাকা জরিমানা আদায়সহ ১ জনকে ১ বছর ৬মাস, ১জনকে ৬মাস, ১জনকে ৪মাস, ৩ জনকে ৩ মাস ও ২জনকে ১৫দিন করে কারাদন্ড প্রদান করা হয়।

২টি অভিযান চালিয়ে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০এ মামলা হয় ২টি এবং ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। সর্বশেষ ১টি অভিযান চালিয়ে ওজন ও পরিমাপের মান সম্পর্কিত অধ্যাদেশ ১৯৮২ এ মামলা হয় ২টি এবং ১০০০০ টাকা জরিমানা আদায় করা হয়।

সেপ্টেম্বর ৭, ২০১৯ at ২১:৩৫:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এএএম