স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে জনগণের দোরগোড়ায়

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না বলেছেন, দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও তৃণমূল পর্যায়ে কমিউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশের সব কমিউনিটি ক্লিনিক যেন গ্রামের দরিদ্র মানুষকে মানসম্মত স্বাস্থ্যসেবা দিতে পারে, এজন্য সরকার, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, কমিউনিটি গ্রুপসহ সংশ্লিষ্ট সবাই আরও উদ্যোগী হতে হবে।
তিনি বলেন, ‘চিকিৎসা সেবা জনগণের অন্যতম মৌলিক অধিকার। স্বাস্থ্য সেবা জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে।’ বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) বিকেলে সিরাজগঞ্জ উপজেলা পরিষদ হলরুমে বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি আধুনিক এ্যাম্বুলেন্স হস্তান্তর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন।
ডাঃ মুন্না এমপি বলেন, কমিউনিটি ক্লিনিক থেকে প্রায় ৩০ ধরণের জীবনরক্ষাকারী ওষুধ বিনামূল্যে জনগণকে প্রদান করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের অন্যতম ‘কমিউনিটি ক্লিনিক’ কার্যক্রম আজ জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রশংসিত হচ্ছে। ডাঃ হাবিবে মিল্লাত মুন্না আরও বলেন, তৃণমূল পর্যায়ে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য প্রতিষ্ঠিত কমিউনিটি ক্লিনিক গ্রামীণ জনগোষ্ঠীর পুষ্টিস্তর উন্নয়ন, জীবনমান বৃদ্ধি ও সার্বিক জনস্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার মোহাম্মদ রায়হানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) মোঃ শফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন, জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক আনোয়ার হোসেন ফারুক, পৌর আওয়ামীলীগের সভাপতি হেলাল উদ্দিন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ একরামুল হক, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নাসির রেজা নূর দীপু, মহিলা ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা হাসনা হেনা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ইফতেখার আহমেদ তসলিম প্রমুখ।
অনুষ্ঠান শেষে বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে সিরাজগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বরাদ্দকৃত একটি আধুনিক এ্যাম্বুলেন্সের চাবি সদর উপজেলা চেয়ারম্যান মোঃ রিয়াজ উদ্দিনের হাতে হস্তান্তর করেন অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি।
সেপ্টেম্বর ৫, ২০১৯ at ১৯:১৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এআর/কেএ