টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

আফগানদের সঙ্গে একমাত্র টেস্ট। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে একমাত্র টেস্টের বল গড়াবে আর কিছুক্ষণ পরই। তার আগে অনুষ্ঠিত হয়ে গেলো টস এবং টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান।

 আরও পড়ুন :
ব্যাংকার থেকে মহানায়ক হওয়া কিংবদন্তি তিনি
জাপানে বিনা খরচে যাবে বাংলাদেশি দক্ষ কর্মী

২০১৮ সালে টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মত টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ। ম্যাচটিতে টাইগাররা যেন নব রূপ নিয়ে মাঠে নামতে যাচ্ছে। নতুন প্রধান কোচ দক্ষিণ আফ্রিকা রাসেল ডোমিঙ্গোর অধীনে নতুনভাবে পথচলা শুরু হচ্ছে তাদের। শুধুমাত্র প্রধান কোচই নয়, পেস ও স্পিন বোলিং কোচেও পরিবর্তন এনেছে বাংলাদেশ।

স্পিন নির্ভর উইকেট হলেও স্পিনারদের ছাপিয়ে ব্যাটসম্যানদের ভূমিকাটাই মুখ্য হয়ে উঠবে জহুর আহমেদের ২২ গজে। দুই দলের স্পিন আক্রমণের বিপক্ষে যে দলের ব্যাটসম্যানরা সফল হবেন, তাদের পক্ষেই ম্যাচের ফল যাবে বলে মনে করছেন দুই অধিনায়ক।

নিয়মিত ওপেনার তামিম ইকবাল না ‍থাকায় বাংলাদেশ দলের ওপেনিংয়ে নতুন পরিকল্পনা সাজাতে হয়েছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টকে। তরুণ দুই ওপেনার সৌম্য সরকার ও সাদমান ইসলামকে ইনিংস শুরু করতে দেখার সম্ভাবনাই জোরালো। আন্তর্জাতিক ক্রিকেটে সাদমানের চেয়ে সৌম্যর অভিজ্ঞতা বেশি থাকলেও টেস্টে এখনও নিজেকে সেভাবে প্রমাণ করতে পারেননি তিনি।

টেস্টে নতুন হলেও আফগানিস্তানকে কোনো অবস্থায় খাটো করে দেখার সুযোগ নেই। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সাকিব সেটা জানিয়ে দিলেন বটে। তাছাড়া আফগানদের স্পিন অ্যাটাক যেকোনো সময় বিপদে ফেলে দিতে পারে স্বাগতিকদের।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, সৌম্য সরকার, মুমিনুল হক, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন,  মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান

আফগানিস্তান একাদশ: ইসনাউল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, মোহাম্মদ নবি, আফসার জাজাই (উইকেটরক্ষক), রশিদ খান (অধিনায়ক), ইয়ামিন আহমদজাই, কায়েস আহমেদ ও জহির খান

সেপ্টেম্বর৫, ২০১৯ at ১০:১৪:১৩(GMT+06)
দেশদর্পণ/আহা/ আক/ জুবা/ইআ