কমেছে ইলিশের দাম

বাজারে উঠছে প্রচুর ইলিশ, কমেছে দামও। রাজধানীর যে কোনো মাছ বাজারে উঁকি দিলেই এক কেজি ওজনের ইলিশের দেখা মিলছে। ভরা মৌসুমে অনেক মাছ বাজার এখন ইলিশের দখলে। সরবরাহ বাড়ায় দামও কমেছে। তার পরও ইলিশের দাম নিয়ে ক্রেতাদের মধ্যে দ্বিমত রয়েছে।

আরও পড়ুন :
উপায় থাকলে পদত্যাগ করতাম হংকংয়ের প্রধান নির্বাহী
অ্যাশেজের চতুর্থ টেস্টে ফিরছেন স্মিথ

কোনো কোনো ক্রেতার মতে, বাজারে যে হারে ইলিশ আসছে, সে হারে দাম কমেনি। সরবরাহ অনুযায়ী ইলিশের দাম আরও কমা উচিত। তবে বিক্রেতারা বলছেন, সরবরাহ বাড়ার কারণে ইলিশের দাম মাসের ব্যবধানে অর্ধেক কমছে। সামনে দাম আরও কমার সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজারভেদে ১ কেজি থেকে ১ কেজি ২০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা। পিস বিক্রি হচ্ছে ১১০০-১৫০০ টাকা। ৮০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০-১০০০ টাকা। এক সপ্তাহ ধরেই বড় ইলিশ এমন দামেই বিক্রি হচ্ছে। তবে এক মাস আগে এসব ইলিশ দ্বিগুণেরও বেশি দামে বিক্রি হয়।

দাম কমেছে ছোট ও মাঝারি ইলিশেরও। তবে সপ্তাহের হিসাবে ছোট ও মাঝারি ইলিশের দামও অপরিবর্তিত। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে ৬০০-৭০০ টাকায়। ৫০০ গ্রাম ওজনের ইলিমের কেজি বিক্রি হচ্ছে ৩৫০-৪৫০ টাকা। ৫০০ গ্রামের কম ওজনের ইলিশ বিক্রি প্রতি কেজি ৪৫০-৫০০ টাকা।

রামপুরার মাছ ব্যবসায়ী সুমন বলেন, বাজারে এখন বড় ইলিশের অভাব নেই। যারা ইলিশ কিনতে আসছেন সবাই বড় ইলিশ খুঁজছেন। বিশেষ করে ১ কেজি থেকে ১ কেজি ২০০ গ্রামের ইলিশ বেশি বিক্রি হচ্ছে। এক মাস আগে এক কেজি ওজনের ইলিশ বিক্রি করেছি ২২০০-২৫০০ টাকা পিস, যা এখন ১০০০-১২০০ টাকা। এখন যে হারে জালে মাছ ধরা পড়ছে তাতে এ মাসের শেষ দিকে ইলিশের দাম আরও কমতে পারে।

খিলগাঁওয়ের বাসিন্দা তারেক মাহমুদ বলেন, বাজারে এখন প্রচুর বড় ইলিশ দেখা যাচ্ছে। কিন্তু দাম কম বলা যাবে না। যে হারে বাজারে ইলিশ দেখা যাচ্ছে তাতে দাম আরও কম হওয়া উচিত। কিন্তু দাম কেন কমছে না বুঝতে পারছি না। হয় তো ইলিশের প্রতি সবার আগ্রহ রয়েছে এ কারণে দাম কমছে না। মানুষ ইলিশ কেনা কমিয়ে দিক দেখবেন দাম এমনিই কমে যাবে।

সেপ্টেম্বর৪, ২০১৯ at ০৯:২১:১৫(GMT+06)
দেশদর্পণ/আহা/ আক/ জুবা/ইআ