২৩ শর্তে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

নারায়ণগঞ্জে ২৩ শর্তে নতুন করে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টির নাম হচ্ছে- ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজি ট্রাস্ট।

গত ২৯ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এটি অনুমোদন দেয়া হয়।

অনুমোদনে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন এর ৬ ধারা অনুযায়ী ২৩ শর্ত পূরণ সাপেক্ষে ‘ইউনিভার্সিটি অব স্কিল এনরিটমেন্ট অ্যান্ড টেকনোলজি’ সাময়িক অনুমতি দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে সামাদবানু টাওয়ার, প্লট ২৯৮-২৯৯, উপজেলা-সিদ্ধিরগঞ্জ, জেলা নারায়ণগঞ্জ। এ নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো ১০৫-এ।

আরও পড়ুন:
বিএমডিএ কর্মচারীদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ
পুলিশ কন্সটেবলকে দা দিয়ে কুপিয়ে ছিনতাই

২৩টি শর্তে এটি সাময়িক অনুমোদন দেয়া হয়। তার মধ্যে রয়েছে- বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব আইন মেনে চলা, ২৫ হাজার বর্গফুট ভাড়া অথবা নিজস্ব ভবন, বিদ্যালয়ে ন্যূনতম তিনটি অনুষদ এবং তার অধীনে ছয়টি বিভাগ চালু থাকা, উল্লেখিত ঠিকানা ক্যাম্পাসের বাইরে কোনো কার্যক্রম পরিচালনা না করা, অন্য কোনো বিশ্ববিদ্যালয় অথবা প্রতিষ্ঠানের কর্মরত শিক্ষক নিয়োগের ক্ষেত্রে তার মূল নিয়োগকারী প্রতিষ্ঠানের ছাড়পত্র গ্রহণ করা, বিদেশি শিক্ষক অথবা বিশেষজ্ঞ ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে সরকারি বিধান অনুসরণ করাসহ বিভিন্ন শর্ত জুড়ে দেয়া হয়েছে।

জানা গেছে, ব্যাঙ্গের ছাতার মতো গজিয়ে উঠার কারণে বর্তমান সরকার ঢাকা মহানগরে নতুন করে আর কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন না দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়। এরপরও রাজনৈতিক প্রভাবে ঢাকাসহ এর পাশবর্তী এলায় নতুন করে বিশ্ববিদ্যালয় গড়ে উঠছে।

সেপ্টেম্বর ৩, ২০১৯ at ২৩:৩০:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এএএম