যবিপ্রবিতে সরকারি ক্রয় ব্যবস্থাপনা সম্পর্কিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) সরকারি ক্রয় ব্যবস্থাপনা (Public Procurement Management ) বিষয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সরকারি অর্থের যথাযথ ব্যবহার, নির্ভুল ও দক্ষতার সাথে ব্যবস্থাপনার বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

আজ মঙ্গলবার যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত) কার্যালয় এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। তিনি বলেন, আর্থিক ব্যবস্থাপনা সঠিকভাবে জানতে এ ধরনের প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। সরকারি নিয়ম-নীতি মেনে সঠিকভাবে অর্থ ব্যয় ও সমন্বয় না জানলে পদে পদে আমাদের বিপদের সম্মুখীন হতে হবে। এ জন্য ধৈর্য ধরে আমাদের এটা শিখতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত) পরিতোষ কুমার বিশ্বাস। অনুষ্ঠান পরিচালনা করেন পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত দপ্তরের উপ-পরিচালক ড. মো: আব্দুর রউফ। প্রশিক্ষণের সমন্বয় করেন পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত দপ্তরের সেকশন অফিসার (গ্রেড-২) মোঃ জাহাঙ্গীর আলম। বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগের দুজন করে শিক্ষক প্রতিনিধি এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

আরও পড়ুন:
খালাস পেল রাবির ৩৪ শিক্ষার্থী
৪০২ বোতল ফেন্সিডিলসহ আটক ১

দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ দেন ড. হুজ্জত উল্যাহ। তিনি দরপত্র বা প্রস্তাব প্রস্তুতকরণ, ক্রয় পরিকল্পনা প্রণয়ন, সরকারি বিভিন্ন ক্রয় পদ্ধতি, দাপ্তরিক প্রাক্কলিত ব্যয় ও অনুমোদন, বিভিন্ন কমিটি গঠন প্রণালী, দরপত্রের সাথে সংযুক্ত প্রয়োজনীয় নথি, দরপত্র প্রক্রিয়াকরণ ও অনুমোদন, দরপত্র বা প্রস্তাবের বৈধতার মেয়াদ নির্ধারণ, নিরাপত্তা জামানত এবং রিকোয়েস্ট ফর কোটেশন (আরএফকিউ) এর মাধ্যমে পণ্য, কার্য ও সেবা ক্রয় সংক্রান্ত পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এর আগে উন্নয়ন ও পূর্ত দপ্তরের উপ-পরিচালক ড. মো: আব্দুর রউফ পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর বিষয়ে অংশগ্রহণকারীদের প্রাথমিক ধারণা দেন।

সেপ্টেম্বর ০৩, ২০১৯ at ১৭:০৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এআর/কেএ