রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (২০১৯-২০) শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। এ তথ্য নিশ্চিত করেছেন জনসংযোগ প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছরের ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। এদিকে চূড়ান্ত আবেদন শুরু হবে ১৭ সেপ্টেম্বর থেকে। ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত আবেদন শেষ হবে। চূড়ান্ত আবেদনে ইউনিট প্রতি ১২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। ড. কর্মকার আরও জানান, বিজ্ঞান, বাণিজ্য, মানবিক এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানে ‘এ’ ইউনিটে অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা ও আইন অনুষদ এর পরীক্ষা হবে। বি ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদ ও প্রকৌশল অনুষদভুক্ত বিভাগগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রতিটি ইউনিট সকল শিক্ষার্থীর জন্য উন্মুক্ত থাকবে। একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।
পরীক্ষা পদ্ধতিঃ
লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ৬০ মার্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন ২০ টি (Short answer Question) ২০ টি প্রশ্নে ৪০ নম্বর। এমসিকিউ প্রশ্ন ৬০ টি যার সময় ৫০ মিনিট। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। প্রতিদিন সকাল ৯ টা থেকে ১০ টা ৪৫ ও ১২ টা থেকে ১ টা ৪৫ পর্যন্ত দুই শিফট এ পরীক্ষা চলবে।
আবেদন যোগ্যতাঃ
মানবিক এ সর্বনিম্ন ৩ পয়েন্ট করে এসএসসি ও এইচএসসিসহ মোট ৭.০০। বাণিজ্য ৩.৫০ করে একইভাবে ৭.৫০। বিজ্ঞান ইউনিটে ৩.৫০ করে একইভাবে ৮.০০। এছাড়া ইউনিট প্রতি ৩২০০০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।
সেপ্টেম্বর ০৩, ২০১৯ at ১৬:০৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসএস/কেএ