আলোচনায় বুমরাহর বোলিং অ্যাকশন

আইসিসিরি বেঁধে দেওয়া ১৫ ডিগ্রির চেয়ে বেশি কনুই বাঁকা করে বোলিং করে থাকেন ভারতীয় পেস সেনসেশনের অন্যতম পেসার জাসপ্রিত বুমরা। যা নিয়ে আলোচনা সমালোচনা কম হয়নি। কিন্তু ভারতীয় পেসারকের বোলিং অ্যাকশন নিয়ে কখনোই প্রশ্ন তুলেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আরও পড়ুন :
রশিদের লেগস্পিন ক্লাসে মনোযোগী ছাত্র জোবায়ের লিখন
কোলেস্টেরল কমাতে যা খাবেন

যদিও অনেক ক্রিকেট বিশ্লেষকের মতে, কনুই ১৫ ডিগ্রির চেয়ে বেশি বাঁকা করে বাড়তি সুবিধা লুটে নেন বুমরা। যেমনটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি জ্যামাইকা টেস্টে তিনি দুর্দান্ত এক হ্যাটট্রিক তুলে নিয়েছেন।

কিন্তু তারপরও আইসিসির মতো বিশ্ববাসীর বিপরীতে অবস্থান করেছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ইয়ন বিশপ ও ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কার। দুজনই জ্যামাইকা টেস্টে ধারাভাষ্যকারের দায়িত্ব পালন করছেন।

ধারাভাষ্যের এক পর্যায়ে ইয়ন বিশপ তুলেন বুমরাহর বোলিং অ্যাকশন নিয়ে অনেকের সন্দেহের প্রসঙ্গটি। বিশপ বলেন, ‘আমার বিশ্বাস হয় না, কিছু মানুষ কিভাবে জাসপ্রিত বুমরাহর বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেন! তার অ্যাকশন অনন্য। তবে এটা খেলার নিয়মের মধ্যেই। আসলে এটি নিখুঁত। কিছু মানুষের আসলেই আয়নায় নিজেকে দেখা উচিত।’

বিশপের এমন কথার জবাবে গাভাস্কার বলেন, ‘আপনি কি তাদের নাম বলতে পারবেন? কারা বুমরাহর অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলছেন?’

বিশপ অবশ্য কারও নাম আলাদাভাবে বলেননি। তবে পরে গাভাস্কারের কথার সঙ্গে একমত হয়েছেন। গাভাস্কার বলেন, ‘আরেকটু কাছ থেকে দেখা যাক। কয়েক পা এগিয়ে সে ছন্দ তুলে এবং শেষপর্যন্ত হাত সোজা রেখে বলটা ছাড়ে। এখন আমাকে বলুন, কোথায় তার হাত বাঁকা হচ্ছে? এটা পুরোপুরিই ঠিক আছে। আসলে কিছু মানুষের কাজই হলো বিরক্তিকর কথাবার্তা বলা।

সেপ্টেম্বর৩, ২০১৯ at ০৯:০০:০৩(GMT+06)
দেশদর্পণ/আহা/আক/ জানি/ইআ